ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ধামরাইয়ে ইউএনওর হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
ধামরাইয়ে ইউএনওর হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ বিয়েবাড়িতে ভ্রাম্যমাণ আদালতের হানা। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): ঢাকার ধামরাইয়ে হার্ডিঞ্জ সরকারি বিদ্যালয় ও কলেজের নবম শ্রেণির এক শিক্ষার্থীর (১৪) বাল্যবিয়ে বন্ধ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী।

শুক্রবার (০৪ মার্চ) বিকেলে ধামরাই পৌর এলাকার ০৯ নং ওয়ার্ডের তালতলা কমিশনার মোড়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বিয়েটি বন্ধ করা হয়।

এ সময় ভ্রাম্যমাণ আদালত শিক্ষার্থীর পিতা মো. আব্দুর রাজ্জাককে ৫০ হাজার ও বর সাজ্জাদুর রহমানকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

০৯ নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর মো. আবু সাঈদ বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার জানতে পারি ওই শিক্ষার্থীর বাবা টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলার দুনিগ্রাম নিবাসী মো. শাহ আলমের ছেলের সঙ্গে মেয়ের বিয়ের দিনতারিখ ঠিক করেছেন। আমি বিষয়টি উপজেলা প্রশাসনকে জানাই।

ধামরাই ইউএনও হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, স্থানীয় কাউন্সিলর বাল্যবিয়ের কথা জানালে উপজেলা সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে ওই শিক্ষার্থীর বাড়িতে যান। তারা মেয়ের বাবাকে বাল্যবিয়ের কুফল সম্পর্কে ধারণা দেন।

তবে এরপরেও ওই শিক্ষার্থীর বাবা বিয়ের আয়োজন করেছিলেন। তাকে ও বরকে বাল্যবিয়ে নিরোধ আইন ২০১৭ সালের ৫ এর ৩ ধারা মোতাবেক জরিমানা করা হয়েছে। একইসঙ্গে ওই শিক্ষার্থী প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত তার বিয়ে দেবেন না বলে জানিয়েছেন বাবা মো. আব্দুর রাজ্জাক।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, মার্চ ০৪, ২০২১
এসএফ/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।