ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা-লন্ডন প্রতিরক্ষা সংলাপ শুরু, আনন্দিত রবার্ট ডিকসন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
ঢাকা-লন্ডন প্রতিরক্ষা সংলাপ শুরু, আনন্দিত রবার্ট ডিকসন রবার্ট চ্যাটার্টন ডিকসন

ঢাকা: ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেছেন, যুক্তরাজ্য-বাংলাদেশ প্রতিরক্ষা সংলাপ শুরু করতে পেরে আমি আনন্দিত। ৫০ বছর আগে বাংলাদেশের স্বাধীনতার সময় আমাদের শক্তিশালী দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সম্পর্কপ্রতিষ্ঠা হয়।

এই সম্পর্ক কীভাবে পরবর্তী ৫০ বছর আরো বিকশিত হতে পারে, তার প্রস্তুতির জন্য সংলাপটি আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ সুযোগ। বৃহস্পতিবার (৩ মার্চ) এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

ব্রিটিশ হাইকমিশনার বলেন, এই সংলাপের মধ্যে দিয়ে শান্তি ও নিরাপত্তার জন্য আমাদের দুই দেশের আরও আলোচনা ও সহযোগিতার অনেক ক্ষেত্র চিহ্নিত হয়েছে। এই আয়োজন বিশ্বব্যাপী শান্তি ও নিরাপত্তায় অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় অবদান রাখবে। একইসঙ্গে যুক্তরাজ্য এবং বাংলাদেশ অবাধ, উন্মুক্ত, শান্তিপূর্ণ, নিরাপদ এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক প্রত্যাশা করছে।  

২-৩ মার্চ প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে প্রথম বারের মতো ঢাকা-লন্ডন প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপে নিরাপত্তা, সামরিক সহযোগিতা, ইউক্রেন ইস্যু, বাংলাদেশ অস্ত্র বিক্রি ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা,মার্চ ০৩, ২০২২
টিআর/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।