ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা নির্যাতন আইসিসিতে প্রমাণের চেষ্টা করছেন প্রসিকিউটররা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
রোহিঙ্গা নির্যাতন আইসিসিতে প্রমাণের চেষ্টা করছেন প্রসিকিউটররা

ঢাকা: আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) চিফ প্রসিকিউটর করিম এ এ খান বলেছেন, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর যে হত্যা, নির্যাতন ও ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে, তা কেবল আবেগ নয়, তথ্য-প্রমাণ দিয়ে আদালতে প্রমাণের চেষ্টা করছে প্রসিকিউটর টিম।
রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে রোববার (২৭ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

করিম এ এ খান বলেন, আমরা আশা করি বিলম্বে হলেও রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বিচার হবে। তাদের হত্যা ও নির্যাতনের তথ্য-প্রমাণ দিয়ে আদালতে উপস্থাপনের চেষ্টা করছে প্রসিকিউটর টিম। এ কাজে চলতি বছরই আবারও বাংলাদেশ সফরের পরিকল্পনা আছে তার।

তিনি বলেন, মিয়ানমারে পটপরিবর্তনের ফলে কিছুটা জটিলতা হলেও আদালতে তা খুব একটা প্রভাব ফেলবে না।

অপর এক প্রশ্নের উত্তরে করিম এ এ খান বলেন, আমি গভীর উদ্বেগের সঙ্গে ইউক্রেন পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আইসিসি যে কোনো ধরনের নৃশংস অপরাধ প্রতিরোধ এবং তার জন্য দায়ী যে কাউকে জবাবদিহিতা নিশ্চিত করতে সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি আরও বলেন, দ্যা হেগে ফেরার পর আমি ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে আরও বিশদ বিবৃতি জারি করতে চাই। সেখানের পরিস্থিতি আরও ভালো ভাবে মূল্যায়ন করে আমি এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেব।

উল্লেখ্য, বাংলাদেশ সফরের শেষ দিনে তিনি এই সংবাদ সম্মেলন করেন। এবারের সফরে নির্যাতিত রোহিঙ্গাদের সাঙ্গে কথা বলার পাশাপাশি আইনমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের সঙ্গেও বৈঠক করেছেন করিম এ এ খান।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি, ২৭, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।