ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

নারী-শিশুর প্রতি সহিংসতা রোধে টিভিতে প্রচার বৃদ্ধির সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
নারী-শিশুর প্রতি সহিংসতা রোধে টিভিতে প্রচার বৃদ্ধির সুপারিশ

ঢাকা: নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে এ বিষয়ে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে জোর প্রচারণার ব্যবস্থা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি ৷

রোববার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে৷ কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মো. আব্দুল আজিজ, শবনম জাহান, লুৎফুন নেসা খান, সৈয়দা রাশিদা বেগম এবং কানিজ ফাতেমা আহমেদ বৈঠকে অংশ নেন।

বৈঠকে গত সভায় গৃহীত সিদ্ধান্তগুরো বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা; নারীর প্রতি সহিংসতা রোধে পদক্ষেপ এবং গাজীপুরের কালীগঞ্জঞ্জে কর্মজীবী মহিলা হোস্টেল নির্মাণ ও শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপন (এ প্রকল্পের আওতায় নির্মিত প্রীতিলতা কর্মজীবী মহিলা হোস্টেল ও শিশু দিবাযত্ন কেন্দ্র) প্রকল্পের বর্তমান অবস্থা ও সার্বিক কার্যক্রম নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।   পাশাপাশি প্রকল্পে কর্মরত ১৮ জন কর্মচারীর বেতন-ভাতাদি জরুরি ভিত্তিতে দেওয়ার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করা হয়েছে।

এসময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন কোন প্রকল্পের কাজ নির্দিষ্ট মেয়াদে শেষ না হলে তার মেয়াদ বাড়ানোর জন্য ৩-৬ মাস আগেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।

বৈঠকে নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে তাদের নিরাপত্তা ও সচেতনা বাড়াতে ধর্ষণ, নারী পাচার, যৌতুক গ্রহণ ও বাল্য বিবাহের কুফল সম্পর্কে সব টিভি চ্যানেলে জোর প্রচারণার ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি সুপারিশ করেছে।

সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন মহিলা বিষয়ক অধিদপ্তরের সব কর্মজীবী নারী হোস্টেলের জন্য এলাকা ভিত্তিক ভিন্ন নীতিমালা তৈরির ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এসময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালকসহ  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।                                                  

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, ২৭ ফেব্রুয়ারি, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।