ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্বাচনের আগের রাতেই পঞ্চগড়ে শ্রমিক ইউনিয়নের ভোট স্থগিত!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
নির্বাচনের আগের রাতেই পঞ্চগড়ে শ্রমিক ইউনিয়নের ভোট স্থগিত!

পঞ্চগড়: শনিবার (২৬ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হতে যাওয়া পঞ্চগড় জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়নের (রেজিঃ নং রাজঃ ২৬৪) ত্রি-বার্ষিক নির্বাচন স্থগিত করার নির্দেশ দিয়েছে হাইকোট।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) রাতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবি এ্যাডভোকেট শামিম খালেদের স্বাক্ষরিত এক নোটিশের মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

এদিকে রাতেই ভোট স্থগিতের বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন শ্রমিক ইউনিয়নের নির্বাচনে দায়িত্বে থাকা প্রধান নির্বাচন কমিশনার জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট।

নোটিশ সূত্রে জানা যায়, দীর্ঘদিনের একটি মামলা চলমান ছিলো মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন রেজি নং রাজঃ ২৬৪ ও ২০০০ এর মাঝে। এর মাঝে গত ১৭ ফেব্রুয়ারি সেই মামলার রায় দেন হাইকোর্টের বিচারক মনোয়ার রহমান ও বিচারপতি খন্দকার দিলিরুজ্জামান। আর এই রায়ের পর শ্রমিক ইউনিয়নের (রেজি নং রাজঃ ২৬৪) সংবিধান পরিবর্তনের নির্দেশ দেয়া হয়। তবে সংবিধান পরিবর্তন না করেই নির্বাচনী তফসিল ঘোষণা করেই নির্বাচনে যায় ২৬৪। এদিকে সংবিধান পরিবর্তন না করায় ট্রাক ট্যাংকলরী, কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের (রেজিঃ নং রাজঃ ২০০০) সভাপতি মো. সাবিরুল ইসলাম হাইকোর্টে আপত্তি জানিয়ে আপিল করলে আদালত ভোট স্থগিত রেখে ১৫ দিনের মধ্যে সংবিধান সংশোধণের নির্দেশ দেয়।

পঞ্চগড় ট্রাক ট্যাংকলরী, কাভার্ড ভ্যান, মিনি ট্রাক শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক মো: খন্দকার আব্দুর রশিদ বাংলানিউজকে বলেন, সংগঠনের মামলা চলছিলো দীর্ঘদিন ধরে। গত ১৭ ফেব্রুয়ারি সেই মামলার রায় হয়। রায় শেষে শ্রমিক ইউনিয়নের সংবিধান সংশোধন করার নির্দেশ দেয়। এদিকে তারা সংবিধান সংশোধন না করেই নির্বাচনের তফসিল ঘোষণা করে শনিবার (২৬ ফেব্রুয়ারি) ভোটে দিন নির্ধারীত করলে সংবিধান পরিবর্তন না করায় ট্রাক ট্যাংকলরী, কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের আদালতে আপত্তি দাখিলে ভোট স্থগিত করার নির্দেশ দেয়া হয়।

পঞ্চগড় ট্রাক ট্যাংকলরী, কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের (রেজিঃ নং রাজঃ ২০০০) সভাপতি মো. সাবিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, পঞ্চগড়ে শ্রমিক ইউনিয়ন ২৬৪ এর সাথে আমাদের শ্রমিক ইউনিয়নের দীর্ঘদিনের মামলা চলমান রয়েছে। ২৬৪ প্রতিষ্ঠার পর তাদের সংবিধানে পণ্য পরিবহন ও যাত্রী পরিবহন দুটাই যুক্ত থাকায় আমরা দীর্ঘদিন আগেই আপত্তি জানিয়েছি। একাধীকবার হাইকোর্ট থেকে তাদের সংবিধান সংশোধনের নির্দেশ দেওয়া হলেও তারা সেটি করেনি। যেহেতু আমাদের ট্রাক ট্যাংকলরী, কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং রাজঃ ২০০০ পণ্য পরিবহনের সাথে যুক্ত তাই ২৬৪ পণ্য পরিবহন করতে পারবে না। আমাদের দাবী ২৬৪ যেন নির্দিষ্ট কোন একটি সংগঠন বা ব্যানার নিয়ে তাদের সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে। আমরা যেহেতু পণ্য পরিবহনে আছি। তাই তারা যাত্রী পরিবহনে বা অন্য কোন ব্যানারে থাকলে আমাদের আপত্তি নেই। এ বিষয়টি সংশোধনের জন্য রাজশাহী শ্রম আদালত থেকেও আকাধীক বার তাদের অবহিত করেছে।

ভোট স্থগিতের খবরে শেষ লেখা পর্যন্ত পঞ্চগড় জেলা শহর সহ জেলার বিভিন্ন পয়েন্টে সড়ক অবরোধ করে যানবাহন চলাচলে বাঁধা সৃষ্টির খবর পাওয়া গেছে।

এ বিষয়ে পঞ্চগড় পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ ইউসুফ আলী বাংলানিউজকে বলেন, আমরা ভোট স্থগিতের একটি নোটিশ পেয়েছি। তবে ভোট কতদিনের জন্য স্থগিত করা হয়েছে তা আদালতের রায় পেলে আমরা নিশ্চিত হতে পারবো। এদিকে জেলার বিভিন্ন পয়েন্টে সড়ক অবরোধের খবর পাওয়ার বিষটি নিশ্চিত করে বলেন, আমরা এ বিষয়ে সকল আইনি ব্যবস্থা গ্রহণ করছি।

বাংলাদেশ সময়: ০০২৯ ঘন্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।