ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আশ্রয়ণ প্রকল্প

গৃহহীনদের তালিকা করতে এমপিদের সঙ্গে পরামর্শের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
গৃহহীনদের তালিকা করতে এমপিদের সঙ্গে পরামর্শের সুপারিশ

ঢাকা: প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রকৃত ভূমি ও গৃহহীনদের ঘর নিশ্চিত করতে স্থানীয় এমপির সঙ্গে পরামর্শ করে তালিকা তৈরির সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (১৩ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির  বৈঠকে এ সুপারিশ করা হয়েছে ৷  কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান,  মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি,  মজিবুর রহমান চৌধুরী এবং কাজী কানিজ সুলতানা বৈঠকে অংশ নেন।
গত সভায় গৃহীত সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা; গ্রামীণ মাটির রাস্তাসমূহ টেকসইকরণের লক্ষ্যে হেরিংবোন বন্ড (২য় প্রকল্প) প্রকল্প এবং গ্রামীণ রাস্তায় কম-বেশি (১৫ মিটার দৈর্ঘ্য পর্যন্ত) সেতু/কালভার্ট নির্মাণ প্রকল্প সম্পর্কে বৈঠকে বিশদ আলোচনা করা হয়।

বৈঠকে ডিপিপি অনুসারে ইজিপি পদ্ধতিতে টেন্ডার আহ্বান না করে এনালগ প্রক্রিয়ার মাধ্যমে টেন্ডার আহ্বান করার  প্রকৃত কারণ উদ্ঘাটনপূর্বক পরবর্তী সভায় তা উপস্থাপনের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে মুজিব কিল্লাগুলো রক্ষণাবেক্ষণের জন্য বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে ভাড়ার মাধ্যমে ব্যবহার করা যায় কিনা এ বিষয়ে একটি গাইডলাইন তৈরির জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্প হতে প্রাপ্ত  ‘মুজিব জন্ম শতবর্ষ’ উপলক্ষে  দেশের সব কর্মহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা-২০২০’ কমিটির সব সদস্যের মধ্যে সরবরাহ এবং  প্রকৃত ভূমি ও গৃহহীনদের ঘর নিশ্চিতকণের লক্ষ্যে স্থানীয় এমপিদের সঙ্গে পরামর্শ সাপেক্ষে গৃহহীনদের তালিকা প্রণয়নসহ ঘর বরাদ্দ দেওয়ার ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতাধীন গ্রামীণ রাস্তার আইডি নম্বর দেওয়া এবং বিশেষ ক্ষেত্রে ২০ মিটার পর্যন্ত সেতু/কালভার্ট নির্মাণের বিষয়ে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া মন্ত্রণালয়ের কাজের পরিধি এবং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে দক্ষ জনবল বাড়ানোর জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের  সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট  কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ১৩ ফেব্রুয়ারি, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।