ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

গাছের ডাল কাটায় ভ্যানচালকের ৭ দিনের জেল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
গাছের ডাল কাটায় ভ্যানচালকের ৭ দিনের জেল

দিনাজপুর: সরকারি গাছের ডাল কাটার অভিযোগে দিনাজপুরের খানসামা উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এক ভ্যানচালককে সাত দিন কারাদণ্ড দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তাজ উদ্দিন। এ সময় একটি ভ্যানে থাকা করলা জব্দ করে স্থানীয় এতিমখানায় ও হাফেজিয়া মাদ্রাসায় বিতরণ করা হয়।

 

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে উপজেলার খানসামা থেকে টংগুয়া সড়কের তেল পাম্প এলাকা থেকে ওই ভ্যানচালককে আটক করা হয়।  

দণ্ডপ্রাপ্ত ভ্যানচালকের নাম রফিকুল ইসলাম (৩৫)। তিনি খানসামা উপজেলার চার নম্বর খামারপাড়া ইউনিয়নের ডাঙাপাড়া গ্রামের ইয়াকুব হাজী পাড়ার ইনসান আলীর ছেলে।  

জানা যায়, খানসামা উপজেলা উৎপাদিত করলা, বেগুন ও শসাসহ বিভিন্ন প্রকার সবজি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে ট্রাক ও পিক-আপ যোগে আড়তে পাঠানো হয়। এই শাকসবজি প্রেরণের সময় প্যাকিংয়ের সময় বিভিন্ন গাছের পাতা ব্যবহার করেন ব্যবসায়ীরা।

উপজেলা বন কর্মকর্তা মঞ্জুরুল কাদের জানান, উপজেলার বিভিন্ন সড়কে দীর্ঘদিন ধরে মেহগনি, আকাশমণি গাছের ডাল কেটে আসছিলেন অজ্ঞাত কিছু লোক। এটি বন্ধ করতে বন বিভাগ সচেতনতা কার্যক্রম পরিচালনা করছে কিন্তু এই নির্দেশনা অমান্য করেছিল অনেকে। নিয়মিত তদারকির অংশ হিসেবে আজকে অভিযান পরিচালনা করে ভ্যানচালকে আটক করা হয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাজ উদ্দিন বলেন, গাছ আমাদের চারপাশের পরিবেশ রক্ষা করে থাকে। বনবিভাগের গাছের ক্ষতি করা বা ডাল-পালা কাটা সরকারি সম্পদ নষ্ট করার সামিল। এ অপরাধের সাথে সংশ্লিষ্টতা পাওয়ায় এক ব্যক্তিকে সাত দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।