ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরগুনায় জমে উঠেছে ফুলের বাজার

জাহিদুল ইসলাম মেহেদী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
বরগুনায় জমে উঠেছে ফুলের বাজার

বরগুনা: পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবসকে সামনে রেখে জমে উঠেছে ফুলের ব্যবসা।

প্রিয়জনকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে সবাই ছুটছে ফুলের দোকানে।

ভালোবাসা ভালোলাগার সঙ্গে ‘ফুল’ নামক উপকরণটা অঙ্গাঙ্গীভাবে জড়িত। তাইতো ফাল্গুনের প্রথম দিনে বিভিন্ন জাতের দেশি ও বিদেশি ফুলের এত কদর।

বছরের অন্য সময়ের তুলনায় ফেব্রুয়ারি মাসে বসন্তবরণ, ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে কেন্দ্র করে জমজমাট হয়ে ওঠে এই ফুলের বাজার। ক্রেতাদের পছন্দের তালিকায় রয়েছে গোলাপের পাশাপাশি গাঁদা, রজনীগন্ধা, জিপসি, চেরি, গ্লাডিওলাস। প্রতিটি গোলাপ বিক্রি হচ্ছে জাত ভেদে ৫০ থেকে ১০০ টাকা।

প্রিয় মানুষটিকে ছোট্ট একটি ফুল দিয়ে প্রকাশ করা যেতে পারে হৃদয়ের গভীরের ভালোবাসা।

বরগুনায় ফুল ব্যবসায়ীরা পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবসকে কেন্দ্র করে অর্ধ কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্য নিয়ে কাজ করছেন। এবার জেলায় প্রতিটি ফুলের দোকানে নির্দিষ্ট পরিমাণ ফুল বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ফুল ব্যবসায়ী সমিতি।

বরগুনায় পৌর নাথপট্টি লেক রোডে ফুল মার্কেটের সব দোকানিই এখন ব্যস্ত পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবসকে সামনে রেখে ফুল সংগ্রহের কাজে। এসব দিনে লাল গোলাপের চাহিদা থাকে সবচেয়ে বেশি।

একজন ক্রেতা বাংলানিউজকে বলেন, বিশেষ দিনে ভালোবাসার মানুষকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে চান সবাই। দাম বেশি হলেও আপত্তি নেই তাদের। জাত ভেদে ৫০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে এসব ফুল।

বরগুনা ফুল ব্যবসায়ী মালিক কিশোর বাবু বাংলানিউজকে বলেন, গত বছরের তুলনায় এ বছর ‘আমাদের দোকানগুলোতে বেশি ফুল বিক্রির টার্গেট নেওয়া হয়েছে। টার্গেটটা হচ্ছে, প্রত্যেকটি দোকানে ৩ হাজার গোলাপ থাকবে এবং দাম নির্দিষ্ট করে দেওয়া হবে।

বরগুনা সদর উপজেলা কৃষি অফিসার মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, বরগুনাতে বাণিজ্যিকভাবে ফুলের চাষ না করার কারণে বিভিন্ন জেলা থেকে ফুল নিয়ে এসে চাহিদা পূরণ করা হয়।  

ফুলের দাম নিয়ন্ত্রণ রাখার জন্য বাজারগুলোতে প্রশাসনের নজরদারি প্রয়োজন বলে মনে করেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।