ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আগামী নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য দেখতে চায় যুক্তরাজ্য

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
আগামী নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য দেখতে চায় যুক্তরাজ্য

ঢাকা:  ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন বলেছেন, বন্ধু রাষ্ট্র হিসেবে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য দেখতে চায় যুক্তরাজ্য। রোববার (১৩ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মিট দ্যা রিপোর্টার্স অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এক প্রশ্নের উত্তরে ব্রিটিশ হাইকমিশনার বলেন, বাংলাদেশের ১৯৭২ সালের সংবিধান অনুযায়ী সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আমরা প্রত্যাশা করি।

তিনি বলেন, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণ হয়ে উন্নয়নশীল দেশের দিকে যাত্রা করছে। সে কারণে এখানে আগামীতে আন্তর্জাতিক বিনিয়োগ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এ জন্য সুষ্ঠু নির্বাচন হওয়াটাও গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ থেকে অনেক অপরাধী যুক্তরাজ্যে আশ্র‍য় নিয়েছে, তাদেরকে ফিরিয়ে দেওয়া হবে কি না জানতে চাইলে হাইকমিশনার বলেন, এটা একটি আইনগত প্রক্রিয়ার বিষয়। এটা আদালতের পর্যবেক্ষণে রয়েছে। এ ক্ষেত্রে আদালত স্বাধীন ভাবে সিদ্ধান্ত নেবে।

অপর এক প্রশ্নের উত্তরে ডিকসন বলেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সামরিক সহযোগিতা অব্যাহত রয়েছে। আগামীতে আমরা এই সহযোগিতা আরও বাড়াতে চাই। যুক্তরাজ্য থেকে বাংলাদেশ সি-১৩০ বিমান ক্র‍য় করেছে। নৌবাহিনীর সামরিক সরঞ্জামের জন্যও বাংলাদেশ যুক্তরাজ্য থেকে সহযোগিতা নিচ্ছে।

তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশের পাশে রয়েছে যুক্তরাজ্য। রোহিঙ্গাদের নিরাপদ ও স্বেচ্ছায় প্রত্যাবাসন আশা করছি আমরা।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, ১৩ ফেব্রুয়ারি,  ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।