ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাফারি পার্কে ১১ জেব্রা হত্যা, অভিযোগ এমপির

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
সাফারি পার্কে ১১ জেব্রা হত্যা, অভিযোগ এমপির

গাজীপুর: গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ১১টি জেব্রার মৃত্যুকে হত্যা বলে অভিযোগ তুলেছেন স্থানীয় সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ। তার দাবি, অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণেই চলতি মাসে একটি বাঘ ও ১১টি জেব্রার মৃত্যু হয়েছে।

 

রোববার (৩০ জানুয়ারি) দুপুরে সাফারি পার্ক পরিদর্শনে এসে তদন্ত কমিটির সঙ্গে মতবিনিময়কালে তিনি এমন অভিযোগ তুলেন।  

সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ বলেন, একটি বাঘ ও ১১টি জেব্রার মৃত্যুতে কর্তৃপক্ষের গাফিলতি রয়েছে। পার্কের কর্মকর্তা, কর্মচারী ও ঠিকাদারদের মধ্যে মতবিরোধ থাকায় একে অপরকে ফাঁসাতে জেব্রাগুলোকে হত্যা করা হয়েছে। জেব্রাগুলো মারা যায়নি, এগুলোকে মেরে ফেলা হয়েছে। চলতি মাসে সাফারি পার্কে একটি বাঘের মৃত্যু হয়েছে যা গোপন রাখা হয়েছে। এত মূল্যবান প্রাণী মারা যাচ্ছে পার্ক কর্তৃপক্ষ তা গোপন করে যাচ্ছে। পার্কের হাতিদের জন্য বরাদ্দ করা খাবার সীমানা প্রাচীরের ভেতর থেকে পাচার হয়ে যায়।  

রোববার (৩০ জানুয়ারি) সাফারি পার্ক পরিদর্শন করেন জেব্রার মৃত্যুর কারণ উদ্ঘাটনে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি। পরে পাঁচ সদস্যের এ তদন্ত কমিটি তদন্ত কাজ শুরু করে।  

তদন্ত কমিটির আহ্বায়ক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক বলেন, জেব্রার মৃত্যুরোধে মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সাফারি পার্ক কর্তৃপক্ষ দেশের বাইরের অভিজ্ঞ চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। সেখানে মৃত জেব্রাগুলোর নমুনা পাঠানো হয়েছে।

এছাড়া দক্ষিণ আফ্রিকার খামার মালিকের সঙ্গে কথা বলেছেন তারা। রোগের বিস্তারিত লক্ষণ, বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার ফলাফল দক্ষিণ আফ্রিকায় পাঠানো হয়েছে। এ বিষয়ে এখনো কিছু বলা যাচ্ছে না।  

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান বলেন, এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করেছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। জেব্রাগুলোর মৃত্যুর প্রকৃত কারণ জানতে তদন্ত কমিটি কাজ করছে।  

প্রসঙ্গত, চলতি মাসে সাফারি পার্কে ১১টি জেব্রা এবং একটি বাঘের মৃত্যু হয়েছে।  

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২ 
আরএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।