ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাঈদীর গ্রেপ্তারি পরোয়ানা হয়নি, বুধবার আবার শুনানি

জাকিয়া আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১০
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাঈদীর গ্রেপ্তারি পরোয়ানা হয়নি, বুধবার আবার শুনানি

ঢাকা: বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদীকে মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মুখোমুখি করা হলেও তার বিরুদ্ধে কোনো গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয় নি। মামলার পরবর্তী শুনানি হবে বুধবার।



সাঈদীর বিরুদ্ধে দায়ের করা ১৯৭১ সালে মানবতার বিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তারি পরোয়ানার ওপর আজ সংক্ষিপ্ত শুনানি নিয়ে ট্রাইব্যুনালের প্রধান বিচারপতি নিজামুল হক নাসিম আদালতে বলেন, সরকার পক্ষ থেকে গ্রেপ্তারের পক্ষে ‘প্রপার গ্রাউন্ড’ তুলে ধরা সম্ভব হয় নি।

তিনি বলেন, ‘উই আর নট সেটিসফায়েড’।

সরকার পক্ষের কৌসুলি হায়দার আলি শুনানি করেন।

সকাল সাড়ে ১০টায় আদালতের বিচারকরা এজলাসে আসেন। এর আগেই সাঈদীকে আদালতে আনা হয়। সকাল ১১টা ২০ মিনিটের দিকে সাঈদীকে কেন্দ্রীয় কারাগারে ফেরত নিয়ে যাওয়া হয়।

তবে ১৯৭১ সালে মানবতার বিরুদ্ধে অপরাধের মামলায় এরইমধ্যে গ্রেপ্তার হওয়া চার জামায়াত নেতা মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, মোহাম্মদ কামারুজ্জামান ও আবদুল কাদের মোল্লার পরে আইনজীবীদের দায়ের করা ৬টি আবেদনের শুনানি নিচ্ছে ট্রাইব্যুনাল।

এর আগে গত ১০ আগস্ট ও ২৪ আগস্ট তাকে ট্রাইব্যুনালে হাজির করার দিন ধার্য থাকলেও তা করা হয়নি। প্রথম তারিখে সাঈদীর অসুস্থতা এবং পরের তারিখে এজলাসের সংস্কার কাজের জন্য তাকে ট্রাইব্যুনালে হাজির করা হয়নি।

এদিকে দেলওয়ার হোসেইন সাঈদীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তদন্তে দ্বিতীয় দফায় পিরোজপুরে গেছে ট্রাইব্যুনালের তদন্ত দল।

তদন্ত কর্মকর্তা মো. হেলাল উদ্দিন বাংলানউজকে জানান, সাঈদীর বিরুদ্ধে সোমবার পর্যন্ত যত স্যা প্রমান পাওয়া গেছে তার যুদ্ধাপরাধ প্রমান করতে তাই যথেষ্ট।

বাংলাদেশ সময় ১১৩৫ ঘণ্টা, ২১ সেপ্টেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।