ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সব সম্প্রদায়ের চেষ্টায় দেশ পৌঁছাবে স্বপ্নের ঠিকানায়  

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
সব সম্প্রদায়ের চেষ্টায় দেশ পৌঁছাবে স্বপ্নের ঠিকানায়   ড. হাছান মাহমুদ (ফাইল ফটো)

ঢাকা: তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, সকল সম্প্রদায়ের মিলিত প্রচেষ্টায় দেশ স্বপ্নের ঠিকানায় পৌঁছাবে। একইসঙ্গে তিনি বলেন, কেউ কেউ এই সাম্প্রদায়িক সম্প্রীতিতে আঘাত করতে চায়, দেশ ও মানুষের কল্যাণে সম্মিলিতভাবে তাদের প্রতিহত করতে হবে।

 

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট প্রাঙ্গণে সনাতন সমাজ কল্যাণ সংঘ আয়োজিত দুর্গাপূজার মহাসপ্তমীতে শুভেচ্ছা জানাতে এসে তিনি একথা বলেন। আয়োজক সংগঠনের সভাপতি ও বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, সনাতন সংঘের সাধারণ সম্পাদক স্বপন কুমার মজুমদারসহ পূরোহিত, পূজারী ও অতিথিরা এ সময় উপস্থিত ছিলেন।  

তথ্যমন্ত্রী বলেন, পাকিস্তানি রাষ্ট্র ব্যবস্থায় ধর্মকে মুখ্য করা হয়েছিল। কিন্তু আবহমান বাংলার সংস্কৃতি হচ্ছে জাতি ধর্ম নির্বিশেষে মানুষ হিসেবেই বড় পরিচয়। সে কারণে পাকিস্তান সৃষ্টির পরপরই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুধাবন করেছিলেন ধর্মের ভিত্তিতে রচিত রাষ্ট্র ব্যবস্থায় আমাদের মুক্তিলাভ সম্ভব নয়। জাতির পিতা অসাম্প্রদায়িক চেতনায় স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন।

ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে সকল ধর্মের মানুষের মিলিত রক্তস্রোতে অর্জিত লাল-সবুজ পতাকার স্বাধীন বাংলাদেশে সাম্প্রদায়িক অপশক্তির কোনো স্থান নেই। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিশ্বাস করে 'ধর্ম যার যার, উৎসব সবার'। সেইমতে বাংলাদেশ আজ সারাবিশ্বে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নজির।  

ড. ইনামুল হকের মৃত্যু সাংস্কৃতিক অঙ্গণে অপূরণীয় ক্ষতি
সকালে হাছান মাহমুদ কেন্দ্রীয় শহীদ মিনারে সদ্য-প্রয়াত বরেণ্য নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হকের মরদেহে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।

এ সময় তিনি বলেন, ড. ইনামুল হক ছিলেন একাধারে শিক্ষাবিদ, অভিনেতা, নাট্য পরিচালক ও প্রযোজক এবং তিনি অত্যন্ত সজ্জন মানুষ ছিলেন। তিনি দীর্ঘ ৪৭ বছর বুয়েটে শিক্ষকতার পাশাপাশি বহু কালজয়ী নাটকের স্রষ্টা ও অভিনেতা হিসেবে একইসাথে চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে আমাদের নাট্য ও চলচ্চিত্র অঙ্গণকে সমৃদ্ধ করেছেন। তার মতো এমন একজন গুণী মানুষের হঠাৎ প্রস্থান সত্যিকার অর্থেই জাতির জন্য বেদনার।  

ড. হাছান এসময় গভীর শোকাহত চিত্তে ইনামুল হকের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং প্রয়াতের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
এমআইএইচ/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।