ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

ট্যানারি শিল্প এলাকার মাটি দ্রুত পরীক্ষা করার অনুরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
ট্যানারি শিল্প এলাকার মাটি দ্রুত পরীক্ষা করার অনুরোধ

ঢাকা: ঢাকার হাজারীবাগ এলাকায় রেডজোন হিসেবে ঘোষিত ট্যানারি শিল্প এলাকার সয়েলটেস্ট এবং ওয়াটার কোয়ালিটি টেস্ট দ্রুত সম্পন্ন করতে অনুরোধ জানিয়েছেন শিল্প সচিব জাকিয়া সুলতানা।

শনিবার (২৫ সেপ্টেম্বর) ঢাকার হাজারীবাগ এলাকায় রেডজোন হিসেবে ঘোষিত ট্যানারি শিল্প এলাকা পরিদর্শনকালে তিনি এ অনুরোধ জানান।

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, হাজারীবাগের ট্যানারি শিল্প সাভারের হেমায়েতপুরে স্থানান্তরের কারণে এ এলাকার  ট্যানারি শিল্প অবকাঠামো রেডজোন হিসেবে ঘোষিত হয়েছে। এ পরিত্যক্ত ট্যানারি শিল্প অবকাঠামোগুলো এবং আশি একর জায়গায় কীভাবে পরিকল্পিতভাবে আবাসিক ও বাণিজ্যিক নগরী গড়ে তোলা যায় সেজন্য শিল্প মন্ত্রণালয়, রাজউক, পরিবেশ অধিদপ্তর এবং ট্যানারি শিল্প মালিকদের সহযোগিতায় সয়েল টেস্ট এবং ওয়াটার কোয়ালিটি টেস্ট দ্রুত সম্পন্ন করার অনুরোধ জানান।  

তিনি বলেন, যত দ্রুত এ টেস্টগুলো করা সম্ভব হবে তত দ্রুত মালিকদের এবং সরকারের রাজস্ব আয়ের সুযোগ হবে।  

এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের লেদার গুডস এবং ফুটওয়ারের (সুজ) প্রশিক্ষণের মেশিনারিজ ঘুরে দেখেন। প্রশিক্ষণারর্থীরা ঠিকমতো প্রশিক্ষণ পাচ্ছে কিনা তার খোঁজ নেন। তিনি লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটে শিল্প মন্ত্রণালয়, রাজউক, পরিবেশ অধিদপ্তর, বাংলাদেশ ট্যানারি অ্যাসোসিয়েশন, ট্যানারি শিল্পের মালিক পক্ষ, ইনস্টিটিউটের অধ্যক্ষ, শিক্ষক এবং স্থানীয় নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশ নেন।  

এ সময় আরও উপস্থিত ছিলেন অধ্যক্ষ মো.  নজরুল ইসলাম, বাংলাদেশ ট্যানারি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহমেদ, মহাসচিব মো. সাখাওয়াত উল্লাহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa