ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভাঙারি হিসেবে বিক্রি হতো মেট্রোরেলের চোরাইমাল  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
ভাঙারি হিসেবে বিক্রি হতো মেট্রোরেলের চোরাইমাল  

ঢাকা: মেট্রোরেল প্রকল্পের মালামাল চুরি করে ভাঙারি উপযোগী করে বিভিন্ন ভাঙারির দোকানে বিক্রি করতো চক্রটি। মেট্রোরেল প্রকল্পের কিছুদিন আগেও দুই টন মালামাল বিভিন্ন ভাঙারির দোকানে বিক্রি করেছে বলে জানিয়েছে পুলিশ।

 
মেট্রো রেল প্রকল্পের বিভিন্ন ধরনের মালামাল চুরির অপরাধে একটি চক্রের মূল হোতাসহ পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।  


গ্রেফতার ব্যক্তিরা হলেন-চক্রের প্রধান- দেলোয়ার হোসেন (২৪), দুলাল হোসেন (৩৯), হাসমত বেপারী (৩৪), রবিন (১৮) ও আনোয়ার হোসেন (৩৬)। এ সময় তাদের কাছ থেকে মেট্রোরেলের কাজে ব্যবহৃত এক টন ৩৫৪ কেজি চোরাই মালামাল ও তিনটি ট্রাক জব্দ করা হয়।  

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর পল্লবী ও রূপনগর থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর পল্লবী থানায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মিরপুর বিভাগের এডিসি মো. আরিফুল ইসলাম।

তিনি বলেন, মেট্রোরেল কর্তৃপক্ষের অভিযোগের ভিত্তিতে পল্লবীর সিরামিক রোড এলাকা থেকে দুলাল নামে এক আসামিকে গ্রেফতার করা হয়। তার দেওয়া তথ্যের ভিত্তিতে এই চক্রের প্রধান দেলোয়ার হোসেনসহ বাকি আসামিদের গ্রেফতার করা হয়। এই চক্রের সঙ্গে আরও কেউ সংশ্লিষ্ট আছে কিনা এ বিষয়ে খতিয়ে দেখা হচ্ছে।  

আরিফুল ইসলাম বলেন, ২০২১ সালের ফেব্রুয়ারি মাস থেকেই মাস থেকে মেট্রোরেলের মালামাল চুরি শুরু হয়েছে। পল্লবীর মেট্রোরেল ৮৪ নম্বর পিলার থেকে মিরপুর ১০ নম্বর এলাকার ২৪৭ নম্বর পিলারের এরিয়ায় চুরিগুলো হচ্ছে।  

কী পরিমাণ মালামাল চুরি হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মেট্রোরেল কর্তৃপক্ষের এজাহার থেকে জানতে পেরেছি চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকেই এই প্রকল্পের মালামাল চুরি হচ্ছে। আসামিদের জিজ্ঞাসাবাদের ভিত্তিতে জানতে পেরেছি, তারা কিছুদিন আগে মেট্রোরেলের দুই টন মালামাল বিভিন্ন ভাঙারির দোকানে বিক্রি করেছে। আসামিরা মেট্রোরেল এলাকা থেকে মালামাল চুরি করে সেই মালামাল ভাঙারি হিসেবে প্রস্তুত করে। পরবর্তীতে তারা বিভিন্ন ভাঙারির দোকানে এই মালামাল বিক্রি করে। বৃহস্পতিবারের অভিযানে দুটি ভাঙারির দোকান থেকে জব্দ করা মালামাল উদ্ধার করা হয়।  

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ডিএমপি কমিশনারের পক্ষ থেকে দুই সপ্তাহ আগেই মেট্রোরেলের মালামাল পাহারা দেওয়ার জন্য আলাদা ফোর্স দেওয়া হয়েছে। মেট্রোরেলের স্টেশনগুলোতে নিরাপত্তার জন্য ২৪ ঘণ্টা আলাদা ফোর্সের ব্যবস্থাও করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
এমএমআই/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।