ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্যবসায়ীর গুদামে ভিজিএফের সাড়ে ৩শ’ বস্তা চাল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
ব্যবসায়ীর গুদামে ভিজিএফের সাড়ে ৩শ’ বস্তা চাল 

কুড়িগ্রাম: কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার কালিগঞ্জ ইউনিয়নের কালিগঞ্জ বাজারে সাড়ে ৩শ’ বস্তা ভিজিএফের চাল জব্দ করা হয়েছে। একই সঙ্গে এ ঘটনায় জড়িত থাকায় ছ’টি ব্যবসা প্রতিষ্ঠানকে সিলগালা করে দিয়েছে স্থানীয় উপজেলা প্রশাসন। 

বৃহস্পতিবার (১৬ আগস্ট) বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে এসব দোকান সিলগালা করে দেওয়া হয়।  অভিযান পরিচালনা করেন নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শঙ্কর কুমার বিশ্বাস।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে হতদরিদ্র ও দুস্থদের বিতরণের জন্য জেলার প্রতিটি ইউনিয়নে ২০ কেজি করে চাল বরাদ্দ দেয় সরকার।  

গত ১০ ও ১১ আগস্ট প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যান সেই চাল সরকারি গোডাউন থেকে উত্তোলন করে ইউনিয়ন পরিষদের গোডাউনে মজুদ রেখে পর্যায়ক্রমে বিতরণ শুরু করে। অনেক ইউনিয়নে এখনও ভিজিএফের চাউল বিতরণ শেষ হয়নি।

এদিকে বিতরণের জন্য ২ হাজার ৯০০ বস্তা (৮৯ মেট্রিক টন) চাল উত্তোলন করেন কালিগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মতিয়ার রহমান। এর মধ্যে গত ১২ আগস্ট থেকে বিতরণ শুরু করলেও ২৫০ বস্তা চাল এখনও বিতরণ করতে পারেননি।

নাগেশ্বরী উপজেলার কালিগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতিয়ার রহমান বাংলানিউজকে বলেন, আমি গত ১০ ও ১১ আগস্ট সরকারি গোডাউন থেকে ভিজিএফের চাল উত্তোলন করে তা বিতরণ শুরু করেছি। আমার ইউনিয়নে চরাঞ্চল থাকায় এখনও ২৫০ বস্তা চাউল বিতরণ করতে পারিনি।  

তবে কালিগঞ্জ বাজারে ব্যবসায়ীদের প্রতিষ্ঠানে ভিজিএফের চাউল থাকার বিষয়টি তার জানা নেই বলে জানিয়েছেন তিনি।  

নাগেশ্বরী ইউএনও শঙ্কর কুমার বিশ্বাস বাংলানিউজকে বলেন, আমি খবর পেয়ে সরেজমিনে ৬ জন চাল ব্যবসায়ীর গোডাউনে প্রায় সাড়ে ৩০০ বস্তা ভিজিএফের চাল দেখতে পেয়ে এসব দোকান সিলগালা করে দেওয়া হয়েছে।  
তিনি বলেন, সরকারি রিলিফের চাল বিক্রয়যোগ্য নয়-তাই  ভিজিএফের চাল যাদের ব্যবসা প্রতিষ্ঠানে পাওয়া গেছে আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
এফইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।