ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাঙাপ্রভাত ত্রুটি

আরো ১০ দিনের রিমান্ড চাইবে সিটিটিসি

শেখ জাহাঙ্গীর আলম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
আরো ১০ দিনের রিমান্ড চাইবে সিটিটিসি ছবি: রাঙা প্রভাত (ফাইল ফটো)

প্রধানমন্ত্রীকে বহনকারী এয়ারক্র্যাফট রাঙাপ্রভাতে ত্রুটির ঘটনায় গ্রেফতার করা  আসামিদের ৭ দিনের রিমান্ড শেষ হয়েছে। শুক্রবার তাদের আদালতে হাজির করে আরো জিজ্ঞাসাবাদের জন্য দ্বিতীয় দফায় ১০ দিনের রিমান্ড চাওয়া হবে।

ঢাকা:  প্রধানমন্ত্রীকে বহনকারী এয়ারক্র্যাফট রাঙাপ্রভাতে ত্রুটির ঘটনায় গ্রেফতার করা  আসামিদের ৭ দিনের রিমান্ড শেষ হয়েছে। শুক্রবার তাদের আদালতে হাজির করে আরো জিজ্ঞাসাবাদের জন্য দ্বিতীয় দফায় ১০ দিনের রিমান্ড চাওয়া হবে।

পুলিশের কাউন্টার টোরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা বাংলানিউজকে এমনটাই জানিয়েছেন।

সিটিটিসি সূত্র জানায়, গ্রেফতার করা আসামিদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদে বেশ কিছু তথ্য পাওয়া গেছে। তবে ধারণা করা যাচ্ছে, তারা আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য গোপন করেছেন। আরো জিজ্ঞাসাবাদ করা গেলে ওসব তথ্য বের করা সম্ভব।

এ বিষয়ে সিটিটিসি’র উপ-কমিশনার (ডিসি) মহিবুল ইসলাম খান বাংলানিউজকে বলেন, রিমান্ডে আসামিদের জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্য যাচাইয়ের কাজ চলছে।

তিনি বলেন, ৭ দিনের রিমান্ড শেষে আসামিদের শুক্রবার (৩০ ডিসেম্বর) আদালতে উপস্থাপন করে দ্বিতীয় দফায় আরো ১০ দিনের রিমান্ড চাওয়া হবে।

এর আগে ২১ ডিসেম্বর (বুধবার) দিবাগত রাতে অভিযান চালিয়ে বিমানের ৭ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়। তাদের জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চাইলে আদালত প্রত্যেকের ৭ দিন করে রিমান্ড মঞ্জুর করেন। ২৩ থেকে ২৯ ডিসেম্বর তাদের রিমান্ড চলে।

এদিকে ২২ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকালে বাকি দু’জন আদালতে আত্মসমর্পণ করেন। পরে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

গ্রেফতার হওয়াদের মধ্যে রয়েছেন- প্রধান প্রকৌশলী (প্রোডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এস এ সিদ্দিক, প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন। সাময়িক বহিষ্কৃতদের মধ্যে রয়েছেন- সামিউল হক, লুত্ফুর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস ও জাকির হোসাইন। আদালতে আত্মসমর্পণ করেন- প্রকৌশল কর্মকর্তা এস এম রোকনুজ্জামান ও টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান।

এ ঘটনায় তদন্ত অনুসন্ধান প্রতিবেদনের ভিত্তিতে ২০ ডিসেম্বর (মঙ্গলবার) দিবাগত রাত ১২টার দিকে বিমানবন্দর থানায় বিমানের পরিচালক (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাটেরিয়েল ম্যানেজমেন্ট) উইং কমান্ডার (অব.) এমএম আসাদুজ্জামান বাদী হয়ে মামলা করেন। মামলা নম্বর-২৩।

গত ২৭ নভেম্বর ঢাকা থেকে বোয়িং ৭৭৭-৩০০ এয়ারক্র্যাফট রাঙাপ্রভাতের বিজি-১০১১ ফ্লাইটে হাঙ্গেরি যাচ্ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে কয়েকজন মন্ত্রীসহ ছিলেন প্রধানমন্ত্রীর দেড় শতাধিক সফরসঙ্গী।

পথে যান্ত্রিক ত্রুটিতে পড়ে জরুরি অবতরণে বাধ্য হয় ফ্লাইটটি। প্রাথমিক অনুসন্ধানে সেই ত্রুটি মনুষ্যসৃষ্ট বলেই জানা যায়। এরপর তদন্তে ঘটনায় সম্পৃক্তদের চিহ্নিত করা হয়।

বাংলাদেশ সময়: ০৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
এসজেএ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।