ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

১.৫ ডিগ্রি সেলসিয়াস লক্ষ্য পূরণে ব্যর্থ হলে বিশ্বের পরিণতি হবে ভয়াবহ: পরিবেশমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, মে ২২, ২০২৪
১.৫ ডিগ্রি সেলসিয়াস লক্ষ্য পূরণে ব্যর্থ হলে বিশ্বের পরিণতি হবে ভয়াবহ: পরিবেশমন্ত্রী

ঢাকা: বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হলে এর পরিণতি ভয়াবহ হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বুধবার (২২মে) নেপালের কাঠমান্ডুর চন্দ্রগিরি হিল রিসোর্টে অনুষ্ঠিত পর্বত, মানুষ ও জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক বিশেষজ্ঞ সংলাপে ‘১.৫ ডিগ্রি সেলসিয়াসের উচ্চাকাঙ্ক্ষা’ শীর্ষক পূর্ণাঙ্গ অধিবেশনে প্যানেলিস্ট হিসেবে বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বিশ্বব্যাপী নির্গমনের ৮১ শতাংশের জন্য জি২০ দেশগুলো দায়ী। উন্নত দেশগুলো নিঃসরণ বন্ধ করেই উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করতে পারে। যতক্ষণ না আমরা ডি-কার্বনাইজ করি, আমরা অভিযোজন এবং প্রশমন ব্যবস্থার ক্ষেত্রে যা কিছু করার চেষ্টা করি, তা যথেষ্ট হবে না।

সাবের হোসেন চৌধুরী বলেন, জাতীয় অভিযোজন পরিকল্পনাগুলোর শতভাগ বাস্তবায়িত হলে আমরা এখনও ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির সম্মুখীন হব। এখন, আমরা যা করতে পারি তা হল ভবিষ্যতের ক্ষতি সীমিত করা। আমরা কীভাবে সমস্যাগুলোকে আরও খারাপ করে সমস্যার সমাধান করতে পারি? আমরা সমস্যা বাড়ছে এবং আমরা সমাধানের কথা বলছি। এই বক্তৃতা পরিবর্তন করতে হবে।

মন্ত্রীর ভাষণটি ছিল কার্যকরী জলবায়ু নীতিগুলোকে অগ্রাধিকার দেওয়ার এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে দুর্বল দেশগুলোকে সমর্থন করার জন্য বিশ্ব নেতাদের প্রতি একটি শক্তিশালী আহ্বান। আন্তর্জাতিক বিশেষজ্ঞ সংলাপের ফাঁকে নেপাল, ভুটান ও আন্তর্জাতিক সংস্থার মন্ত্রী ও প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাৎ করেছেন সাবের হোসেন চৌধুরী।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, মে ২২, ২০২৪
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।