ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ধামরাইয়ে বকেয়া বেতন পরিশোধ না করেই কারখানা বন্ধ ঘোষণা

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
ধামরাইয়ে বকেয়া বেতন পরিশোধ না করেই কারখানা বন্ধ ঘোষণা

সাভার: পর্যাপ্ত কার্যাদেশ না থাকায় আগামী ১৫ জুন পর্যন্ত প্রায় দেড় মাস ধামরাইয়ের একটি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।  

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে ধামরাইয়ের সোমভাগ ইউনিয়নের দেপাশাই এলাকার ওডিসি ক্রাফট প্রাইভেট লিমিটেড কারখানার সামনে গিয়ে এ সংক্রান্ত একটি নোটিশ দেখা যায়।

 

নোটিশে বলা হয়েছে, কারখানায় পর্যাপ্ত কার্যাদেশ না থাকায় মালিকপক্ষ মারাত্মকভাবে অর্থনৈতিক সংকটে ভুগছেন। গত ঈদুল ফিতরের আগে ব্যাংকিং সাপোর্ট না পাওয়ায় শ্রমিকদের বকেয়া পাওনাদি পরিশোধ করতে কারখানার মালিক ব্যর্থ হয়েছেন। বিষয়টি সুষ্ঠু সমাধানের জন্য মালিকপক্ষ আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। আজ বকেয়া পাওনাদি পরিশোধ ও কারখানা পুনরায় চালু করার কথা থাকলেও কারখানার মালিক তা পালনে ব্যর্থ হয়েছেন।

এমতাবস্থায় সবার জন্য শান্তিপূর্ণ পরিবেশ রক্ষা ও শ্রমিক ভাই বোনদের পারিশ্রমিক পরিশোধের বিষয়টি মাথায় রেখে মালিকপক্ষ এ মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, আগামী ১৫ জুনের মধ্যে সব শ্রমিক/কর্মচারী ও কর্মকর্তাদের সব পাওনাদি পর্যায়ক্রমে ব্যাংক হিসাবের মাধ্যমে পরিশোধ করা হবে।

নোটিশে আরও বলা হয়, নতুন কার্যাদেশ পাওয়া সাপেক্ষে আগামী ১৫ জুনের পর পুনরায় কারখানা চালু করা হবে। রাষ্ট্রীয় স্বার্থে শ্রম পরিবেশ শান্ত ও স্বাভাবিক রাখার জন্য সবার সহযোগিতা কামনা করছে কর্তৃপক্ষ। কারখানা বন্ধ থাকাকালীন কোনো শ্রমিক/কর্মচারী ও কর্মকর্তাদের কারখানায় উপস্থিত হতে হবে না।

শ্রমিকরা জানান, ঈদুল ফিতরের আগে মার্চ মাসের বকেয়া অর্ধেক বেতন ও ঈদ বোনাস পরিশোধের কথা থাকলেও তা পরিশোধ না করে কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। ঈদের পরে কারখানা খোলার কথা থাকলেও নোটিশ পরিবর্তন করে আবার আজ বেতন পরিশোধের তারিখ নির্ধারণ করে নতুন নোটিশ দেয় কর্তৃপক্ষ। কিন্তু ২৯ এপ্রিল রাতে আবারও সেই নোটিশ পরিবর্তন করে আগামী ১৫ জুনের মধ্যে বেতন পরিশোধের দিন ধার্য করে নতুন নোটিশ দেওয়া হয়। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের কথা চিন্তা করছে না। গত ঈদুল ফিতরে অনেক শ্রমিক তার পরিবারের সঙ্গে ঈদ করতে গ্রামে যেতে পারেনি।  

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বলেন, গত মার্চ মাসের বকেয়া অর্ধেক ও এপ্রিল মাসের বেতন বকেয়া রয়েছে। প্রতিমাসে বেতন দিতে টালবাহানা করে কারখানা কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ টানা দুবার নোটিশের মাধ্যমে বকেয়া বেতন ও কারখানা খুলে দেওয়ার তারিখ নির্ধারণ করেও কথা রাখেনি। আমরা আস্থা হারিয়ে ফেলেছি। ঈদুল ফিতরের ছুটির পর আজ পর্যন্ত কারখানা খুলে দেয়নি কর্তৃপক্ষ। তাই আজ আমরা সব শ্রমিক কলকারখানা অধিদপ্তরে এসেছি।  

এ ব্যাপারে কারখানা ওডিসি ক্রাফট প্রাইভেট লিমিটেডের কারখানার অ্যাডমিন ম্যানেজার নুরুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমি এখন অফিসে নেই তাই এ ব্যাপারে কথা বলতে পারছি না।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।