ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেট্রোরেলের ওপরের তার সরাচ্ছে ক্যাবল-ইন্টারনেট অপারেটররা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
মেট্রোরেলের ওপরের তার সরাচ্ছে ক্যাবল-ইন্টারনেট অপারেটররা

ঢাকা: ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এমআরটি লাইন-৬ এর ওপর দিয়ে ৫১টি ভবনে টানা হয়েছে ইন্টারনেট ও ডিসের তার। মেট্রোরেলের রুটের অ্যালাইনমেন্টের ভায়াডাক্ট ও ওভারহেড ক্যাটেনারি সিস্টেমের ওপর দিয়ে অতিক্রম করা এসব তার ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের জন্য চিঠি দিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

জানা গেছে, ওেই চিঠি হাতে না পেলেও সিদ্ধান্ত অনুযায়ী কাজ শুরু করেছে ইন্টারনেট ও ক্যাবেল অপারেটররা।

শনিবার (৩০ মার্চ) ক্যাবল অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এ বি এম সাইফুল হোসেন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আমাদের সদস্য দের বলা হয়েছে। যদি কারও তার থাকে তবে সেটি যেন সরিয়ে নেয়। না হলে যে আইনগত ব্যবস্থা নেওয়ার তা নেওয়া হবে। এর দায়ভার অ্যাসোসিয়েশন নিতে পারবে না। এরপর থেকেই আমাদের অপারেটররা বেশিরভাগ তার সরিয়ে নিয়েছে। যেগুলো রয়ে গেছে সেগুলো ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মো. ইমদাদুল হক বলেন, আমরা গণমাধ্যম থেকে চিঠির মাধ্যমে জেনেছি। এখনও চিঠি হাতে পাইনি। এ ব্যাপারে আমাদের দ্বিমত নেই। আমাদের কাজ শুরু হয়েছে। সদস্যদের জানানো হয়েছে কারও তার থাকলে সরিয়ে নিতে। একটু সময় লাগবে।

তিনি বলেন, ১০ থেকে ১৫টি ভবনে আমাদের তার থাকতে পারে। ২৪ ঘণ্টায় এসব সরানো সম্ভব না। শুক্র ও শনিবার এমনিতেও বন্ধ। পাশাপাশি কিছু বিষয় আছে। ইচ্ছা করলেই আন্ডারগ্রাউন্ড ক্যাবেল পাওয়া যাবে না। বিকল্প ব্যবস্থা হিসেবে ওভারহেড ক্যাবল দিয়ে সরিয়ে নিতে হবে। সেই প্রক্রিয়া চলছে।

সময়ের ব্যাপারে মেট্রোরেল কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, শুক্রবার রাতেই জানতে পেরেছি। ফরমাল যে চিঠি পাঠিয়েছে সেটি আমাদের হাতে এখনও পৌঁছায়নি। মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি। এরপরেই কাজ শুরু হয়েছে। আমাদের পক্ষ থেকে কাল (রোববার) তাদের জানানো হবে।

এর আগে গত বৃহস্পতিবার (২৮ মার্চ) এই বিষয়ে ক্যাবল অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এ বি এম সাইফুল হোসেন ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মো. ইমদাদুল হক বরাবর চিঠি দেয় এমআরটি-৬ এর প্রকল্প পরিচালক মো. আফতাব উদ্দিন তালুকদার।

চিঠিতে বলা হয়েছে, প্রাথমিক সমীক্ষায় দেখা গেছে, ডিএমটিসিএলের এমআরটি লাইন-৬ এর রুট অ্যালাইনমেন্টের ভায়াডাক্ট ও ওভারহেড ক্যাটেনারি সিস্টেমের ওপর দিয়ে ৫১টি ভবনে ইন্টারনেট ও ডিশের তার টানা হয়েছে। এসব তার যেকোনো মুহূর্তে ছিঁড়ে মেট্রোরেলের ভায়াডাক্ট ও ওভারহেড ক্যাটেনারি সিস্টেমের ওপর পড়ে মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। আসন্ন বর্ষা মৌসুমে এ ধরনের দুর্ঘটনার আশঙ্কা আরও বেশি। এমআরটি লাইন-৬-এর ডিপো এলাকা, স্টেশন, রুট অ্যালাইনমেন্ট এবং সংশ্লিষ্ট স্থাপনাগুলো গুরুত্বপূর্ণ স্থাপনা (কেপিআই)।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।