ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাল আসছেন ভুটানের রাজা, হবে তিনটি সমঝোতা চুক্তি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
কাল আসছেন ভুটানের রাজা, হবে তিনটি সমঝোতা চুক্তি

ঢাকা: আগামী (সোমবার) ২৫ মার্চ পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। ভুটানের রাজার সফরকালে তিনটি সমঝোতা স্মারক সই হবে।

এছাড়া একটি বিদ্যমান চুক্তি পুনরায় নবায়ন করা হবে।

ভুটানের সঙ্গে যে তিনটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে সেগুলো, বাংলাদেশের কুড়িগ্রামে ভুটানের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা। ভুটানের থিম্পুতে একটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রতিষ্ঠা। ভোক্তা সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতাবিষয়ক সমঝোতা সই। এছাড়াও সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা চুক্তি পুনরায় নবায়ন করা হবে।

ভুটানের রাজা বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসে অংশ নেবেন। সফরকালে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। তিনি ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন।

তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানাবেন। এছাড়া শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট পরিদর্শন করবেন। সফর শেষে ভুটানের রাজা আগামী ২৯ মার্চ ঢাকা ত্যাগ করবেন।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।