ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সেই এসিল‌্যান্ডের প্রত‌্যাহার আদেশ বাতিলের দাবি ১৬ তরুণের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৪
সেই এসিল‌্যান্ডের প্রত‌্যাহার আদেশ বাতিলের দাবি ১৬ তরুণের মানববন্ধন

লালমনিরহাট: পাঁচ সাংবাদিককে হেনস্থা করায় লালমনিরহাট সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ-আল-নোমান সরকারকে প্রত্যাহার করে বদলি করা হয়েছে। সেই বদলির আদেশ বাতিলের দাবিতে মানববন্ধন করেছেন ১৬ তরুণ।

শুক্রবার (১৫ মার্চ) বিকেলে লালমনিরহাট জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সদর উপজেলার সর্বস্তরের জনসাধারণের ব্যানারে এ মানববন্ধন করেন তারা ১৬ জন।

এর আগে বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধ্যায় এক আদেশে তাকে প্রত্যাহার করে ঠাকুরগাঁ জেলায় বদলি করা হয়েছে।

এ আদেশ বাতিল চেয়ে সদর উপজেলার সর্বস্তরের জনগণের ব্যানারে মানববন্ধন করেন ১৬ তরুণ। যার কয়েকজন কখনই দেখেননি বদলির আদেশপ্রাপ্ত সেই সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ-আল-নোমান সরকারকে।

জানা গেছে, লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ছুটিতে থাকায় বৃহস্পতিবার অতিরিক্তি দায়িত্বে ছিলেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ-আল-নোমান সরকার। এ সুযোগে ভূমি অফিসের সহকারীরা সহকারী কমিশনারের অনুপস্থিতিতে নামজারির শুনানি করছিলেন। এমন একটি ঘটনার ভিডিও ফুটেজসহ তথ্য সংগ্রহ করতে ওই অফিসে যান মাইটিভি ও অবজারর্ভার পত্রিকার লালমনিরহাট প্রতিনিধি মাহফুজ সাজুসহ আরও ৪জন সাংবাদিক। এ সময় তাদের লাঞ্ছিত করে সহকারী কমিশনারকে (ভূমি) খবর দেন অফিস সহকারীরা।

খবর পেয়ে সহকারী কমিশনার(ভূমি) আব্দুল্লাহ-আল-নোমান সরকার এসে সাংবাদিকদের নিজ অফিসের একটি কক্ষে তালাবদ্ধ করে রেখে কারাদণ্ড দেওয়ার হুমকি দেন। স্থানীয় অন্য সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি জানতে পেয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) টিএম মমিন ঘটনাস্থলে পৌঁছে তালা খুলে সাংবাদিকদের উদ্ধার করেন।

ঘটনাটি তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়ে সাংবাদিকের বুঝিয়ে অফিস ত্যাগ করেন অতিরিক্ত জেলা প্রশাসক। পরে ক্ষুদ্ধ সহকারী কমিশনার (ভূমি) তার অফিসের সামনে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে চ্যানেল আইয়ের ক্যামেরা পার্সনের গাড়ি আটকিয়ে পাঁচ হাজার টাকা জরিমানা করে চলে যান। আর কোনো অভিযান করেননি। এতে ক্ষুব্ধ সাংবাদিকরা সহকারী কমিশনারের শাস্তির দাবি করে মিশন মোড়ে অবরোধ করলে জেলা প্রশাসক মোহাম্মদ উল্ল্যাহ দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে অবরোধ তুলে নেয় সাংবাদিকরা।

অবশেষে বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধ্যায় সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ-আল-নোমান সরকার প্রত্যাহার করে ঠাকুরগাঁ জেলায় বদলি করা হয়েছে।

এ আদেশ বাতিলের দাবিতে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন করেছেন ১৬ জন তরুণ। যারা সবাই লালমনিরহাট ভকেশনাল স্কুল ও নেছারীয়া মাদরাসার এসএসসি পরীক্ষার্থী।  

তাদের একজন সাজু ইসলাম বলেন, এসিল্যান্ডকে চিনি না দেখিনি। বন্ধুরা ডাকলো তাই এসেছি। আরিফ হোসেন বলেন, বড় ভাইরা ডেকেছেন তাই এসেছি মানববন্ধনে। এসিল্যান্ডের কাছে আমাদের তো কোনো কাজ ছিল না।  

অপরজন শিশির বলেন, এসিল্যান্ড খুব ভালো মানুষ ঘুষ দুর্নীতি তার কাছে নেই। ভালো মানুষকে রক্ষায় মানববন্ধন করেছি।
লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্ল্যাহ বলেন, সদর উপজেলার সহকারী কমিশনারকে বদলি করে প্রজ্ঞাপন দিয়েছেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। পুরো ঘটনাটি তদন্ত করা হচ্ছে।

** সাংবাদিকদের হেনস্থা করায় এসিল‌্যান্ড প্রত‌্যাহার

বাংলাদেশ সময়: ০৯৫১ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।