ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্যোগ ঝুঁকি হ্রাসে টেকসই উন্নয়ন নিশ্চিত করা হবে: দুর্যোগ প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
দুর্যোগ ঝুঁকি হ্রাসে টেকসই উন্নয়ন নিশ্চিত করা হবে: দুর্যোগ প্রতিমন্ত্রী

ঢাকা: দুর্যোগ ঝুঁকি হ্রাসে সমন্বিত কার্যক্রম গ্রহণের মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান।

তিনি বলেন, কেবল দুর্যোগ পরবর্তী ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম ধারণা থেকে সরে এসে দুর্যোগে পূর্ব প্রস্তুতি, দুর্যোগকালীন সুরক্ষা ও দুর্যোগ পরবর্তী পুনর্গঠনে প্যারাডাইম শিফটে কাজ করছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

রোববার (১০ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০২৪ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এবার দিবসটির প্রতিপাদ্য ছিল ‘দুর্যোগ প্রস্তুতিতে লড়বো,স্মার্ট বাংলাদেশ গড়ব’।

প্রতিমন্ত্রী বলেন, সকল পর্যায়ের জনসাধারণকে দুর্যোগ মোকাবিলায় সক্ষম করে তোলার কাজ করে যাচ্ছে সরকার। দুর্যোগ মোকাবিলায় আধুনিক যন্ত্রপাতি ক্রয়সহ এর সঙ্গে সংশ্লিষ্টদের প্রণোদনা প্রদানের উদ্যোগ নেওয়ার কথা বলেন মো. মহিববুর রহমান।

অনুষ্ঠানে স্থানীয় পর্যায়ে দুর্যোগ মোকাবিলায় অসামান্য অবদান রাখার জন্য নির্বাচিতদের পুরষ্কার দেওয়া হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মিজানুর রহমান, জাতিসংঘের সংস্থাসমূহের প্রতিনিধিবৃন্দ, সামরিক বাহিনী এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)’র প্রতিনিধিগণ, স্থানীয় ও আন্তর্জাতিক বেসরকারি সংস্থার প্রতিনিধিবৃন্দ।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।