ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নতুন প্রজন্মকে দুর্যোগ মোকাবিলায় সক্ষম করে গড়ে তোলা হবে: দুর্যোগ প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
নতুন প্রজন্মকে দুর্যোগ মোকাবিলায় সক্ষম করে গড়ে তোলা হবে: দুর্যোগ প্রতিমন্ত্রী

ঢাকা: নতুন প্রজন্মকে দুর্যোগ মোকাবিলায় সক্ষম ও সচেতন করে গড়ে তুলতে শিক্ষার্থীকালেই এ বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান।

তিনি বলেন, বর্তমান সরকার প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সারা বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।

মানব সৃষ্ট দুর্যোগ প্রশমনেও ব্যাপক ভিত্তিক কার্যক্রম নেওয়া হবে।

শনিবার (২ মার্চ) মিরপুরে বড়বাগ গভর্নমেন্ট অফিসার্স কম্পাউন্ডে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধির মহড়ায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবিলায় জনসচেতনতা সবচেয়ে কার্যকর ভূমিকা রাখতে পারে। সকল পর্যায়ের জনসাধারণকে দুর্যোগকালে করণীয় সম্পর্কে সজাগ করতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হবে। নতুন অবকাঠামো তৈরির সময় সামান্য ব্যয় বৃদ্ধি করলেই তা অগ্নিকাণ্ড ও ভূমিকম্প সহনশীল হিসেবে গড়ে তোলা সম্ভব হয়।

প্রতিমন্ত্রী এ সময় রাজধানীসহ সারা দেশকে নিরাপদ করতে সংশ্লিষ্ট সকল অংশীজনের মধ্যে সমন্বয়ের ওপর গুরুত্ব আরোপ করেন এবং পুরোনো অবকাঠামো মেরামত করে দুর্যোগের ঝুঁকি হ্রাস করতে সবাইকে আহ্বান জানান।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সহযোগিতায় মহড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. কামরুল হাসান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ বি এম শফিকুল হায়দার এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।