ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ব্রহ্মপুত্র নদের নাব্য পুনরুদ্ধারে ১৫৬ কোটি টাকার ড্রেজার কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
ব্রহ্মপুত্র নদের নাব্য পুনরুদ্ধারে ১৫৬ কোটি টাকার ড্রেজার কিনবে সরকার

ঢাকা: পুরাতন ব্রহ্মপুত্র নদের নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধারের লক্ষ্যে ১৫ কিলোমিটার ড্রেজিংয়ের জন্য কাটার সাকশন ড্রেজার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট খরচ হবে ১৫৬ কোটি ৫৫ লাখ ৬২ হাজার ৫৯৯ টাকা।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির তৃতীয় বৈঠকে এ সংক্রান্ত দুটি পৃথক প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির তৃতীয় বৈঠকে সাতটি প্রস্তাব উপস্থাপিত হয়। এর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের দুটি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের চারটি প্রস্তাব ছিল। সবগুলোর অনুমোদন দেওয়া হয়েছে।  

তিনি বলেন, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ‘পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধার’ শীর্ষক প্রকল্পের প্যাকেজ ৩ ও লট-২ এ পুরাতন ব্রহ্মপুত্র নদের ১৯৫ থেকে ২০২ কিলোমিটার ড্রেজিং কাজের জন্য কাটার সাকশন ড্রেজার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। কাজটি পেয়েছে ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং লিমিটেড৷ এতে মোট খরচ হবে ৭৬ কোটি ৬৬ লাখ ১৯ হাজার ১০০ টাকা।

একই প্রকল্পের অপর প্রস্তাবে প্যাকেজ ৩ ও লট-২ এর আওতায় পুরাতন ব্রহ্মপুত্র নদের ২০২ থেকে ২০৯ কিলোমিটার ড্রেজিং কাজের জন্য কাটার সাকশন ড্রেজার কেনার অনুমোদন দেওয়া হয়েছে।   কাজটি পেয়েছে এনডিইভিসিএল বিএসডিএল জেবি। এতে মোট খরচ হবে ৭৯ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার ৪৯৯ টাকা।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।