ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দক্ষতা অর্জন করে কর্মীদের সৌদি আরবে যাওয়ার আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
দক্ষতা অর্জন করে কর্মীদের সৌদি আরবে যাওয়ার আহ্বান

ঢাকা: কাজ সম্পর্কে খোঁজখবর নিয়ে এবং সংশ্লিষ্ট পেশায় প্রয়োজনীয় দক্ষতা অর্জন করে  প্রবাসীদের সৌদি আরবে যাওয়ার  জন্য আহ্বান জানিয়েছেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। জাতীয় প্রবাসী দিবস উপলক্ষে রিয়াদে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এক আলোচনা সভায় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৌদি প্রবাসী বাংলাদেশিদের শুভেচ্ছা জানান।

দূতাবাসের অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় সৌদি আরবে নিযুক্ত রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন প্রবাসীবান্ধব সরকার কর্তৃক প্রবাসীদের কল্যাণে গৃহীত বিভিন্ন উদ্যোগের জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তাছাড়া জাতীয় অর্থনীতিতে প্রবাসীদের অবদানের স্বীকৃতি দিতে প্রতিবছর ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস ঘোষণা করায় আন্তরিক ধন্যবাদ জানান।

প্রায় ১ কোটি ২৫ লাখ অভিবাসী কর্মী বিদেশে কর্মসংস্থানে নিয়োজিত রয়েছেন। এবারই প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে প্রথমবারের মতো জাতীয় প্রবাসী দিবস উদযাপিত হলো।  

রাষ্ট্রদূত বলেন, ইউরোপ ও যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে স্থায়ীভাবে বসবাসকারী প্রায় ২৪ লাখ বাংলাদেশি ডায়াসপোরা জনগোষ্ঠীও দেশের উন্নয়নে অবদান রাখছেন। অভিবাসীরা ২০২২-২৩ অর্থবছরে ২১ দশমিক ৬১ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। একই সময়ে সৌদি আরব থেকে বাংলাদেশে ৩ দশমিক ০৭ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠানো হয়েছে, যা মোট রেমিট্যান্সের ১৬ শতাংশ। তবে সৌদি আরব থেকে বেশি হারে দক্ষ কর্মী নিয়োগ হলে আরও বেশি রেমিট্যান্স পাঠানোর সুযোগ রয়েছে।

রাষ্ট্রদূত জাতীয় প্রবাসী দিবস উপলক্ষে দূতাবাস আয়োজিত বিশেষ সেবা সপ্তাহ উদ্বোধন করেন। তিনি সৌদি আরবে অথবা বাংলাদেশে যেকোনো সমস্যায় দূতাবাসের সেবা নিতে প্রবাসীদের প্রতি আহ্বান জানান। তা ছাড়া হাসিমুখে প্রবাসীদের কাঙ্ক্ষিত সেবা দিতে আরও বেশী উদ্যোগী ও যত্নবান হওয়ার জন্য দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারীকে নির্দেশনা দেন।

রাষ্ট্রদূত আরও বলেন, সৌদি আরবে মৃত বাংলাদেশিদের বকেয়া বেতন ও পাওনা আদায়ের জন্য দূতাবাসের উদ্যোগে দুটি সৌদি ল’ ফার্মের সঙ্গে চুক্তি সই হয়েছে। ইতোমধ্যে মৃত প্রবাসী কর্মীদের পরিবার এর সুফল পেতে শুরু করেছে। চলতি ডিসেম্বর মাসে ৬৫ জন মৃত বাংলাদেশির পরিবারের পাওনা বাবদ ৩৩ কোটি টাকা আদায় করে দেশে পাঠানো হয়েছে।

প্রবাসীরা তাদের কর্মদক্ষতা, সততা ও দেশপ্রেমের মাধ্যমে বাংলাদেশকে অর্থনৈতিকভাবে শক্তিশালী এবং বিশ্বের দরবারে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবেন বলে রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়,  ২০৩০ সালে ওয়ার্ল্ড এক্সপো এবং ২০৩৪ সালে ফিফা ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ায় সৌদি আরবে কনস্ট্রাকশন, ক্লিনিং, মেইনটেইন্যান্স, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি সেক্টরে দক্ষ কর্মীদের ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। বাংলাদেশ থেকে দক্ষতা অর্জন করে সৌদি আরবে গেলে সম্মানজনক কাজ ও কয়েকগুণ বেশি বেতন পাওয়া যাবে। ফলে বেশি হারে রেমিট্যান্স পাঠানোর মাধ্যমে নিজ পরিবার, এলাকা ও দেশের উন্নয়নে তারা আরও বেশি অবদান রাখতে পারবেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।