ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মার্চের মধ্যে সমান হবে উত্তরা-আগারগাঁও-মতিঝিল মেট্রোরেলের সময়সূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
মার্চের মধ্যে সমান হবে উত্তরা-আগারগাঁও-মতিঝিল মেট্রোরেলের সময়সূচি ডিএমটিসিএলের এমডি এম এ এন সিদ্দিক

ঢাকা: আগামী মার্চ মাসের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও ও আগারগাঁও থেকে মতিঝিল অংশের মেট্রোরেল চলাচলের সময়সূচি সমান করা হবে বলে জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক।

আগারগাঁও-মতিঝিল অংশের মেট্রোরেলের সময়সূচি বাড়ানোর বিষয়ে এক প্রশ্নের জবাবে এম এ এন সিদ্দিক বলেন, আমরা বলেছিলাম, নভেম্বর থেকে জানুয়ারির মধ্যে সবগুলো স্টেশন চালু করব। এখন আমরা ৩১ ডিসেম্বরে সবগুলো স্টেশন চালু করছি। আমাদের এর পরের টার্গেট হলো, সমতাকরণ। অর্থাৎ, উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত যে অংশ আছে, সেই অংশে যেভাবে মেট্রোরেল চলাচল করছে, সকাল ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। এটা আমরা আগারগাঁও থেকে মতিঝিল অংশে সমতা করব। এই সমতাকরণের জন্য আমরা তিন মাসের সময় নেব। এর আগেই যদি আমরা প্রস্তুত হয়ে যাই, তাহলে হয়ত আমরা আগেও চালু করতে পারি।

তিনি আরও বলেন, মার্চ মাসের মধ্যে আমরা পরিপূর্ণভাবে এপাড় (উত্তরা উত্তর) থেকে ওপাড় (মতিঝিল) এক সমান করে দেব। যদি আমাদের প্রস্তুতিটা আগেই হয়ে যায়, তাহলে আগেই সমান করব।

এর আগে তিনি থার্টিফার্স্ট নাইট ও নিউ ইয়ারে মেট্রোরেলের রুট অ্যালাইনমেন্টের আশপাশের এক কিলোমিটারের মধ্যে ফানুস বা অনুরূপ বস্তু না ওড়াতে ঢাকাবাসীর প্রতি অনুরোধ জানান।

পাশাপাশি আগামী ৩১ ডিসেম্বর (রোববার) থেকে মেট্রোরেলের শাহবাগ ও কারওয়ান বাজার স্টেশন যাত্রীদের জন্য খুলে দেওয়ার কথা জানান। তবে আগারগাঁও-মতিঝিল অংশের সময়সূচি এখনই পরিবর্তন হচ্ছে না বলেও জানান।

তিনি বলেন, গত ৪ নভেম্বর প্রধানমন্ত্রী মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করেন। আমরা তখন প্রতিশ্রুতি দিয়েছিলাম তিন মাসের মধ্যে আমরা সবগুলো স্টেশন চালু করব। তারই ধারাবাহিকতায় ৩১ ডিসেম্বর আমাদের যে দুটি স্টেশন বাদ ছিল শাহবাগ আর কারওয়ান বাজার। এই দুই স্টেশনে বর্তমান সময়সূচি অনুযায়ী মেট্রোট্রেন থামবে। পরবর্তীতে পর্যায়ক্রমে মেট্রোরেল চলাচলের সময়সূচি বাড়ানো হবে।

এম এ এন সিদ্দিক আরও বলেন, ২০২২ সালের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত অংশের উদ্বোধন করেছিলেন। আজকে এই অংশের উদ্বোধনের এক বছর পূর্তি হলো। আমরা বড় ধরনের কোনো চ্যালেঞ্জ ছাড়াই গত এক বছর এই অংশে সফলভাবে মেট্রোরেল পরিচালনা করেছি।

এ সময় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল উদ্বোধনের এক বছরে কি কি চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে জানতে চাইলে তিনি বলেন, মেট্রোরেলে একটি বাড়ি থেকে ঢিল মারা হয়েছিল। এই চ্যালেঞ্জ থেকে উত্তরণে আমরা প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করেছি। একবার ভ্রমণের টিকিটে মানুষের অভ্যস্ততা এখনো হয়নি। এই চ্যালেঞ্জ মোকাবিলায় মানুষ যাতে বুঝতে পারে, সেজন্য টিকিটের উপরে বড় করে ‘একক যাত্রার টিকিট’ লাল করে লিখে দেওয়া হয়েছে৷ টিকিটের রংও পরিবর্তন করা হয়েছে। এমআরটি পাসের টিকিটে রিফিল করার ক্ষেত্রে একটি চ্যালেঞ্জ ছিল। পিক আওয়ারে মানুষ ওঠা-নামায় সমস্যার সৃষ্টি হচ্ছে। সেই জায়গাগুলোতে আমরা মানুষকে সচেতন করছি। স্কুলের শিক্ষার্থীদের কথা মাথায় রেখে মেট্রো চলাচলের সময়সূচিতে পরিবর্তন এনেছি।

গত এক বছরের কত যাত্রী চলাচল করেছে জানতে চাইলে তিনি জানান, গড়ে প্রতিদিন এক লাখ ৩৫ হাজার থেকে এক লাখ ৫৫ হাজার যাত্রী চলাচল করছে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
এসসি/এসএএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।