ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

নারীদের টেকসই ক্যারিয়ারে সুষম প্রতিযোগিতার ক্ষেত্র গড়তে হবে: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
নারীদের টেকসই ক্যারিয়ারে সুষম প্রতিযোগিতার ক্ষেত্র গড়তে হবে: প্রধানমন্ত্রী

ঢাকা: নারীদের টেকসই ও সক্রিয় রাজনৈতিক ক্যারিয়ার গঠনে একটি সুষম প্রতিযোগিতার ক্ষেত্র গড়তে প্রচারণা চালাতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১ নভেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য মো. হাবিবর রহমানের এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ কথা জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। বুধবারের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসার আমন্ত্রণে আমি ১৫তম ব্রিকস সম্মেলনে যোগ দিই এবং ২৪ আগস্ট  ব্রিকস- আফ্রিকা আউটরিচ অ্যান্ড ব্রিকস প্লাস ডায়লগে বক্তব্য দেওয়ার সময় ব্রিকসে কে বহুমুখী বিশ্বের বাতিঘর হিসেবে আবির্ভূত হওয়ার আহ্বান জানাই।  

তিনি বলেন, স্পিচ অন বিহাফ অব দ্য গ্লোবাল সাউথ ডিউরিং দ্য লাঞ্চিয়ন অব দ্য ফ্রেন্ডস অব ব্রিকস লিডার্স ডায়গলগস আন্ডার দ্য ওভারার্চিং থিম: অ্যাকসেলারেটিং সোসিও ইকোনমিক অপর্চুনিটিজ ফর এমপাওয়ারমেন্ট অব ওমেন শীর্ষক অনুষ্ঠানে পাঁচ দফা বিশ্বনেতাদের সামনে উপস্থাপন করি।

প্রধানমন্ত্রী বলেন, প্রথমত: আমাদের অবশ্যই চলমান খাদ্য, জ্বালানি এবং নারী ও কন্যা শিশুদের পুষ্টি, স্বাস্থ্য এবং নিরাপত্তার আর্থিক সংকটের কারণে উদ্ভূত বিরূপ প্রভাব প্রশমিত করতে হবে। দ্বিতীয়ত: আমাদের মেয়েদের স্কুলে ধরে রাখার জন্য, তাদেরকে সাইবার অপরাধ থেকে সুরক্ষিত রাখার জন্য এবং ক্রমবর্ধমান ডিজিটাল বিভাজন কমানোর জন্য আমাদের চেষ্টা অব্যাহত রাখতে হবে।  

তৃতীয়ত: নারীদের লাভজনক কর্মসংস্থান, শালীন কাজের সুযোগ, মজুরির সমতা এবং আর্থিক অন্তর্ভুক্তির সুযোগ বাড়াতে হবে। চতুর্থত: ক্রমবর্ধমান জলবায়ু প্রভাবের কারণে সুরক্ষা এবং সহনশীলতা নিশ্চিতকরণে নারীদের প্রয়োজনীয়তার দিকে আমাদের গভীরভাবে নজর দিতে হবে। পঞ্চমত: আমাদের অবশ্যই নারীদের জন্য টেকসই ও সক্রিয় রাজনৈতিক ক্যারিয়ার গঠনের জন্য একটি সুষম প্রতিযোগিতার ক্ষেত্র গড়ার জন্য প্রচারণা চালাতে হবে।

শেখ হাসিনা বলেন, ২০২১ সালে বাংলাদেশ ব্রিকসের অর্থনৈতিক বাতায়ন নিউ ডেভেলপমেন্টের সদস্যপদ লাভ করে। ব্রিকসের চেয়ার দক্ষিণ আফ্রিকা কর্তৃক আয়োজিত এ সভার মূল প্রতিপাদ্য ছিল: পার্টনারশিপ ফর মিউচুয়ালি অ্যাকসেলারেটেড গ্রোথ, সাস্টেনেবল ডেভেলপমেন্ট অ্যান্ড ইনক্লুসিভ মাল্টিল্যাটারালিজম। ব্রিকস সম্মেলন চলাকালে ২৩ আগস্ট বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কর্তৃক যৌথভাবে আয়োজিত বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিটে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি যোগ দিই।  

তিনি বলেন, আমার বক্তব্যে দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী এবং বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশের কথা তুলে ধরি। বর্তমান সরকারের নেতৃত্বে এদেশে যে বৈপ্লবিক পরিবর্তন এসেছে, সেসব চিত্র তুলে ধরে তাদের বাংলাদেশে বিনিয়োগ করার জন্য আহ্বান জানাই। বাংলাদেশের ট্রিলিয়ন- ডলার অর্থনীতিতে পরিণত হওয়ার এবং ২০৪১ সালের মধ্যে একটি স্মার্ট বাংলাদেশে রূপান্তরিত হওয়ার জন্য আমাদের যে যাত্রা, সেখানে তাদের সম্পৃক্ত হওয়ারও আহ্বান জানাই।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।