ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিক্ষার্থীরা চায় শহীদ আনোয়ারা মাঠ, স্বরাষ্ট্রমন্ত্রী-মেয়রের একাত্মতা 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
শিক্ষার্থীরা চায় শহীদ আনোয়ারা মাঠ, স্বরাষ্ট্রমন্ত্রী-মেয়রের একাত্মতা 

ঢাকা: ফার্মগেট মোড়ে শহীদ আনোয়ারা মাঠে হচ্ছে মেট্রোরেলের ফার্মগেট স্টেশন। মাঠের বাকি অংশে শপিংমল করার উদ্যোগ নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

তবে মেট্রোরেলের এমন দাবির বিরোধিতা করেছে এ এলাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ স্থানীয় জনতা। স্থানীয় জনতার এমন দাবির প্রতি সংহতি জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।  

রোববার(১৫ অক্টোবর) ঢাকার ফার্মগেটের পুনর্নিমিত ফুটওভার ব্রিজের উদ্বোধনের আগে শহীদ আনোয়ারা মাঠের দাবিতে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

পরে উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম বলেন, ফার্মগেটে অনেক শপিংমল, মার্কেট রয়েছে। নতুন করে আর দরকার নেই। এখানে যে উদ্যান ছিলো সেটা পুনরুদ্ধার করে শিক্ষার্থীদের জন্যে উন্মুক্ত করে দেওয়া হবে।  

শহীদ আনোয়ারা মাঠের সৃষ্টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, এখানে (ফার্মগেটে) হর্টিকালচার গার্ডেন ছিলো। ৬ দফার আন্দোলন যখন শুরু হয়, সেই আন্দোলনে এক পর্যায়ে ১৯৬৭ সালে সন্তানকে দুগ্ধ পানরত অবস্থায় পাকিস্তান বাহিনীর গুলিতে আনোয়ারা বেগমে নিহত হন। পরে আনোয়ারা বেগমের নামে এখানে উদ্যানের গেটে নামফলক লেখা হয়। তার স্মৃতি রক্ষার্থে পরে নাম হয় শহীদ আনোয়ারা মাঠ।  

শহীদ আনোয়ারা মাঠ উন্মুক্ত করার ব্যাপারে স্থানীয় জনগণ ও মেয়র দাবির প্রতি নিজের ইতিবাচক অবস্থান প্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।


বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, ১৪ অক্টোবর ২৫, ২০২৩
এনবি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।