ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গায়ে মশারি জড়িয়ে অভিনব প্রতিবাদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২৩
গায়ে মশারি জড়িয়ে অভিনব প্রতিবাদ গায়ে মশারি জড়িয়ে প্রতিবাদ জানালেন মোখলেছুর। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সরকারের অবহেলায় রাজধানীসহ সারা দেশে ডেঙ্গুর ভয়াবহ প্রাদুর্ভাব দেখা দিয়েছে বলে মনে করেন মো. মোখলেছুর রাহমান (সাগর) নামের এক যুবক।

তার মতে, ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ।

তাই গায়ে মশারি জড়িয়ে সরকারের এই ব্যর্থতার অভিনব প্রতিবাদ করেছেন তিনি।

শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে গায়ে মশারি জড়ানো অবস্থায় দুই হাত ছড়িয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় সাগরকে।  এ সময় সাগরের গায়ে জগানো মশারিতে ডেঙ্গু নিয়ন্ত্রণের বিভিন্ন স্লোগানের চারটি পোস্টার দেখা যায়।

সেসব পোস্টারে লেখা ছিল- ‘ডেঙ্গুতে এত প্রাণহানি! এর শেষ কোথায়?, ‘ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে পূর্ব প্রস্তুতি ছিল না কেন?, ‘দায়সারা নয়, মশা নির্মূলে জোরালো উদ্যোগ চাই, ‘ডেঙ্গু রোগীর সর্বোচ্চ চিকিৎসা সেবা নিশ্চিত কর। ’

বেসরকারি চাকরিজীবী সাগরের গ্রামের বাড়ি কিশোরগঞ্জের ভৈরভ থানার জামালপুরে। ঢাকায় থাকেন মোহাম্মদপুরের লালমাটিয়ায়। হিসাববিজ্ঞানে স্নাতকোত্তর করেছেন তেজগাঁও কলেজ থেকে।

এই অভিনব প্রতিবাদের কারণ জানতে চাইলে সাগর বাংলানিউজকে বলেন, আমি বিবেকের তাড়নায় ২০১৩ সাল থেকে এককভাবে দেশের মানুষের বিভিন্ন সমস্যা এবং সমাজের বিভিন্ন অসঙ্গতি নিয়ে প্রতিবাদ ও সচেতনতামূলক কাজ করে আসছি। বর্তমানে দেশে ডেঙ্গু বেড়ে যাওয়ায় আজ মশারি গায়ে দিয়ে প্রতিবাদ জানাতে এলাম।

তিনি আরও বলেন, ডেঙ্গু আজকে ভয়াবহ আকার ধারণ করেছে। রাজধানীসহ সারা দেশে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। অন্যান্য বছর তুলনায় এবার ডেঙ্গুর প্রকোপ অনেক বেশি। শিশু থেকে বৃদ্ধ সবাই রোগ আক্রান্ত হচ্ছে। প্রতিদিন মানুষ মারা যাচ্ছে। হাসপাতালগুলোতে পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা নেই। ডেঙ্গু আক্রান্তে আমরা এখন পুরো বিশ্বের মধ্যে শীর্ষে আছি। ডেঙ্গু নিয়ে সবাই এখন আতঙ্কিত।

সরকারের অবহেলা ও গাফিলতিতেই ডেঙ্গুর এমন প্রকোপ বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে তিনি বলেন, সরকার যদি যত সময় মতো উদ্যোগ নিতো তাহলে দেশে ডেঙ্গুর এমন ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হতো না। আমার মেয়েও কয়দিন আগে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। সরকারের কাছে আমার দাবি, দায়সারাভাবে নয়, তারা যেন ডেঙ্গু নিয়ন্ত্রণে যথাযথ উদ্যোগ নেয়। পাশাপাশি ডেঙ্গুরোগীর সর্বোচ্চ চিকিৎসা যাতে নিশ্চিত করে। এ সময় তিনি সাধারণ মানুষকেও ডেঙ্গু নিয়ন্ত্রণে নিজেদের ভূমিকা পালন করার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২৩
এসসি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।