ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

৮ দিন পর আবার চালু হচ্ছে বরগুনা-ঢাকা লঞ্চ সার্ভিস

জাহিদুল ইসলাম মেহেদী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
৮ দিন পর আবার চালু হচ্ছে বরগুনা-ঢাকা লঞ্চ সার্ভিস

বরগুনা: যাত্রী সংকট ও জ্বালানি তেলের দাম বাড়ার কারণে ক্রমাগত লোকসানের মুখে আটদিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার (৩১ আগস্ট) থেকে উপকূলীয় জেলা বরগুনায় আবারও শুরু হচ্ছে লঞ্চ চলাচল।

বুধবার (৩০ আগস্ট) বিকেলে বরগুনা পৌর এলাকায় এমকে শিপিং লাইনের পক্ষে মাইকিং করে এ তথ্য জানানো হয়।

সেই সঙ্গে নতুন ভাড়া তালিকা প্রচার করা হয়েছে।

জ্বালানি তেলের দাম বৃদ্ধি, যাত্রী সংকটের কারণে গত ২২ আগস্ট থেকে ঢাকা-বরগুনা লঞ্চ সার্ভিস বন্ধ করে দেন মালিকপক্ষ। সংকটে পড়েন ঢাকা-বরগুনা নৌরুটের সাধারণ যাত্রী ও ব্যবসায়ীরা। তবে আগামীকাল বৃহস্পতিবার (৩১ আগস্ট) থেকে আবার চালু হচ্ছে ঢাকা-বরগুনা নৌরুটের এমকে শিপিং লাইন্সের লঞ্চগুলো।  

এমকে শিপিং লাইন্স কম্পানির মালিক মাসুম খান এ তথ্য বাংলানিউজকে নিশ্চিত করেন।  

মালিকপক্ষের দাবি, যাত্রী সংকটে দেড় থেকে ২ লাখ টাকা লোকসান দিয়ে লঞ্চ চালাতে হচ্ছে।  

এমকে শিপিং লাইনের পক্ষ থেকে বলা হচ্ছে, আগামীকাল ৩১ আগস্ট সন্ধ্যা ৬টায় ঢাকা থেকে বরগুনার উদ্দেশ্যে ছেড়ে আসবে এমভি পূবালী-১। নতুন ভাড়া তালিকায় ডেক ৫০০, সিঙ্গেল কেবিন ১৩শ ও ডাবল কেবিন ২৫শ টাকা।

বরগুনা পৌর এলাকার একাধিক ব্যবসায়ীরা জানান, সড়কপথে মালামাল পরিবহনে খরচ দ্বিগুণ পরে। তবে আবার এই নৌরুটে লঞ্চ চালু হতে যাচ্ছে, এ সংবাদ জেলার সব ব্যবসায়ীদের মধ্যে আনন্দ বিরাজ করছে। তাছাড়া আগের তুলনায় ভাড়াও কিছুটা কমিয়েছেন মালিকপক্ষ।  

জেলা সদর উপজেলার ঢলুয়া ইউনিয়নের বাসিন্দা মাহাতাব বলেন, আমার মায়ের অপারেশন হয়েছে বরগুনাতে। তার শারীরিক অবস্থা ভালো না, তাই উন্নত চিকিৎসার জন্য ঢাকাতে নিয়ে যেতে হবে। আমাদের মা দূরের পথে লঞ্চ ছাড়া অন্য যানবাহনে চলাচল করতে পারে না। লঞ্চ সার্ভিস বন্ধ থাকার কারণে, তাকে ঢাকা নিয়ে যেতে পারেনি। তবে আগামীকাল থেকে আবার লঞ্চ চালু হতে যাচ্ছে -এটা আনন্দের খবর।

এ বিষয়ে বরগুনা বেতাগী উপজেলার লঞ্চঘাট শ্রমিক মো. সাহারুল হাওলাদার বলেন, গত কিছুদিন থেকে লঞ্চ চলাচল না করায় আয় নেই। ফলে টানাটানিতে কাটছে দিন। আগামীকাল থেকে লঞ্চ চলাচল শুরু হবে, এটি আনন্দের খবর আমাদের শ্রমিকদের কাছে। যাত্রী বেশি হলে আর কিছু টাকা আয় হলে ভালোভাবে চলতে পারব।  

বরগুনা পৌরা এলাকার ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা রুহুল আমিন ফরাজী বলেন, সময় বেশি লাগলেও লঞ্চের যাত্রা আরামদায়ক। নিরাপদ যাতায়াতের জন্য মানুষ এখনও লঞ্চে যাতায়াত করেন। শুনেছি, আগের তুলনায় ভাড়াও কিছুটা কম নির্ধারণ করেছেন মালিকপক্ষ।  

বেতাগী লঞ্চঘাটের ইজারাদার মো. কামাল হোসেন পল্টু বলেন, সরকার কর্তৃক নির্ধারিত ভাড়ার চেয়ে কম নেওয়ার খবর পাওয়া গেছে। এতে আগের তুলনায় লঞ্চে যাত্রী সংখ্যা বাড়বে বলে আমি আশা করি।  

এমকে শিপিং লাইন্সের বরগুনা নৌ বন্দরের ব্যবস্থাপক মো. এনায়েত হোসেন বলেন, যাত্রী সংকটের কারণে গত ২২ আগস্ট থেকে ঢাকা-বরগুনা নৌপথে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেন মালিকপক্ষ। কর্তৃপক্ষ যাত্রীদের কথা বিবেচনা করে আগের তুলনায় ভাড়া কিছুটা শিথিল করে বৃহস্পতিবার থেকে আগের নিয়মে লঞ্চ চলাচল শুরু হচ্ছে।

এমকে শিপিং লাইন্সের কম্পানির মালিক মাসুম খান বলেন, যাত্রী সংকট ও জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ার কারণে ঢাকা-বরগুনা নৌরুট বন্ধ করা হলেও বৃহস্পতিবার থেকে আবার চালু হচ্ছে।  

বরগুনা জেলা যাত্রীকল্যাণ সমিতির সভাপতি সাংবাদিক সঞ্জীব দাস বলেন, বরগুনা ঢাকা রুটে আটদিন  চলাচল বন্ধ ছিল। এতে এই অঞ্চলের মানুষের ব্যাপক দুর্ভোগ পোহাতে হয়েছে বিশেষ করে ব্যবসায়ীদের। নতুন ভাড়ায় আগামীকাল বৃহস্পতিবার থেকে লঞ্চ চলাচল স্বাভাবিক হবে।

** যাত্রী সংকটে বরগুনা-ঢাকা লঞ্চ সার্ভিস বন্ধ ঘোষণা

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।