ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাল ফেলতেই উঠে এলো কুমির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
জাল ফেলতেই উঠে এলো কুমির

বরিশাল: বরিশালে মুলাদী উপজেলার আড়িয়াল খাঁ নদীতে জেলেদের জালে ধরা পড়েছে এক কুমির।

সোমবার (১৭ জুলাই) সকাল ৮টার দিকে কুমিরটি ধরা পড়েছে বলে নাজিরপুর নৌ-পুলিশের পরিদর্শক প্রদীপ কুমার মিত্র জানিয়েছেন।

তিনি বলেন, পাঙাস মাছ শিকারের জন্য মোটা সুতার বড় ফাঁসের জাল ফেলেছিল জেলেরা। কুমির জালে আটকে পড়ে। তখন জেলেরা জাল টেনে কুমিরটি তীরে নিয়ে আসেন।

কুমিরটি লম্বায় সাড়ে ৫ ফুট হবে জানিয়ে তিনি বলেন, বর্তমানে জালের মধ্যে নদীতে ভাসিয়ে রাখা হয়েছে কুমিরটিকে।

জেলে জাবুল হোসেন তালুকদার বলেন, আড়িয়াল খাঁ নদীর মুলাদী উপজেরার নাজিরপুর ইউনিয়নের ঘোষের হাট ভুইয়া বাড়ির সংলগ্ন এলাকায় প্রতিদিনের মতো সকালে জাল ফেলেন। আইর ও পাঙাস মাছ শিকারের ওই জাল তোলার সময় অনেক ভারী মনে হয়। জাল টেনে কাছে আনার পর কুমিরটি দেখতে পেয়েছি। প্রথমে ভয় পেলেও পরে কৌশলে টেনে নদীর তীরে এনে রেখেছি।

নাজিরপুর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) রবিউল আলম বলেন, নাইলনের সুতা দিয়ে তৈরি জালে ধরা পড়েছে কুমিরটি। কুমিরটি জালের মধ্যে আটকে নদীর তীরে এনে নৌকার সঙ্গে বেঁধে রাখা হয়েছে। যথাযথ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

বরিশাল জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নুরুল আলম বলেন, কুমিরটি মিঠা পানির দেশীয় প্রজাতির। এটি বিলুপ্ত প্রজাতির। তাই সংরক্ষণ করা প্রয়োজন। চিড়িয়াখানায় দেওয়ার জন্য চেষ্টা করা হচ্ছে। কিন্তু তারা আগ্রহ দেখাচ্ছে না। কোনো চিড়িয়াখানা না নিলে সাগর মোহনায় ছেড়ে দেওয়া হবে। এ জন্য বনবিভাগেরও সহায়তা নিতে হবে।

মুলাদী উপজেলা বন কর্মকর্তা মো. খলিলুর রহমান বলেন, সুন্দরবন ও আশপাশের এলাকায় এদের বাস। নদীর পানি ও স্রোত বেড়ে যাওয়ায় ভেসে চলে আসা কুমিরটি নিতে খুলনা থেকে লোক আসছে।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।