ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

নৌযানের অগ্নিপ্রতিরোধ ব্যবস্থা নিশ্চিতে কারিগরি কমিটি গঠনের দাবি 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
নৌযানের অগ্নিপ্রতিরোধ ব্যবস্থা নিশ্চিতে কারিগরি কমিটি গঠনের দাবি  ঝালকাঠির সুগন্ধা নদীতে দ্বিতীয় দফায় তেলবাহী ট্যাংকার সাগর নন্দিনী-২ বিস্ফোরণের পর লাগা আগুন

ঢাকা: লঞ্চ ও তেলবাহী জাহাজসহ সব ধরনের অভ্যন্তরীণ নৌযানের ফুয়েল ট্যাংক এবং অগ্নিপ্রতিরোধ ও নির্বাপণ ব্যবস্থা যথাযথ রয়েছে কি না, তা পরীক্ষার জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি স্বতন্ত্র কারিগরি বিশেষজ্ঞ কমিটি গঠনের দাবি জানিয়েছে শিপিং অ্যান্ড কমিউনিকেশন রিপোর্টার্স ফোরাম (এসসিআরএফ)।  

এ ছাড়া যেকোনো ধরনের দুর্ঘটনা এড়াতে সব নৌযানের যথাযথ সার্ভে (ফিটনেস পরীক্ষা) নিশ্চিত করার আহ্বান জানিয়েছে ঢাকার গণমাধ্যমকর্মীদের সংগঠনটি।

বৃহস্পতিবার( ৬ জুলাই) এক বিবৃতিতে সংগঠনের সভাপতি আশীষ কুমার দে ও সাধারণ সম্পাদক লায়ন মো. জাহাঙ্গীর আলম সরকারের প্রতি এই আহ্বান জানান।  

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি ঝালকাঠির সুগন্ধা নদীতে তেলবাহী সাগরনন্দিনী-২ জাহাজে পরপর দুই দফা বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে প্রাণহানি, রাজধানীর সদরঘাটের বুড়িগঙ্গায় যাত্রীবাহী ময়ূর-৭ লঞ্চে অগ্নিকাণ্ড এবং নোয়াখালীর হাতিয়া উপজেলার তমুরুদ্দিন ঘাটের কাছে মেঘনা নদীতে যাত্রীবাহী ফারহান-৩ লঞ্চের তলদেশ ফেটে যাওয়ার ঘটনায় এসব নৌযান চলাচলের উপযুক্ত ছিল কি না, তা নিয়ে জোরালো প্রশ্ন দেখা দিয়েছে।  

বিভিন্ন সময়ে গণমাধ্যমে প্রকাশিত বিশেষজ্ঞদের মতামতের বরাত দিয়ে এসসিআরএফ জানায়, সংশ্লিষ্ট প্রকৌশলী ও জাহাজ জরিপকারকরা স্বল্প সময়ে দায়সারা সার্ভে করে ত্রুটিপূর্ণ অনেক নৌযানকেও ফিটনেস সনদ দিয়ে থাকেন।  

বিবৃতিতে আরও বলা হয়, নৌযানগুলোতে সনদধারী মাস্টার ও ড্রাইভার থাকলেও তাদের অনেকেরই প্রয়োজনীয় প্রশিক্ষণ ও দক্ষতা নেই। সার্ভের সময় গুরুত্বপূর্ণ এ বিষয়টিও এড়িয়ে যান শিপ সার্ভেয়াররা। এসব কারণে নৌপথে বারবার দুর্ঘটনা ঘটছে।  

 বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩ 
এনবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।