ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

দেড় কোটি বাংলাদেশি বিদেশে কর্মরত: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
দেড় কোটি বাংলাদেশি বিদেশে কর্মরত: প্রধানমন্ত্রী ফাইল ছবি

ঢাকা: বর্তমানে বিশ্বের ১৭৬টি দেশে বাংলাদেশের এক কোটি ৪৯ লাখের বেশি কর্মী কর্মরত আছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৫ জুলাই) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য আফজাল হোসেনের এক প্রশ্নের লিখিত উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। বুধবারের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, সুশৃঙ্খল, নিরাপদ ও দায়িত্বশীল শ্রম অভিবাসন নিশ্চিতকরণে সরকার নিরলসভাবে কাজ করছে। বর্তমানে বিশ্বের ১৭৬টি দেশে এক কোটি ৪৯ লাখের বেশি কর্মী কর্মরত আছেন। বর্তমান সরকার ক্ষমতা নেওয়ার পর বিগত এক যুগে পেশাজীবী, দক্ষ, আধা দক্ষ ও স্বল্প দক্ষ ক্যাটাগরিতে ৮১ লাখ ৪৭ হাজার ৬৪২ জনের বৈদেশিক কর্মসংস্থান নিশ্চিত হয়েছে।

তিনি বলেন, নারী কর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান, প্রশিক্ষণার্থী নির্বাচন ও ওরিয়েন্টেশন কার্যক্রম জেলা পর্যায়ে সম্প্রসারণ ও বিকেন্দ্রীকরণের ফলে বিগত এক যুগে প্রায় ১০ লাখ নারী কর্মী বিদেশে কর্মসংস্থানের সুযোগ পেয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনা অতিমারির ফলে যখন জনজীবন স্থবির হয়ে পড়ে, উৎপাদনমুখী কার্যক্রম অনেক কমে আসে, তখনও আমাদের অর্থনীতির চাকা সচল রাখতে শক্তিশালী ভূমিকা রেখেছে প্রবাসী আয়। ২০১৯-২০ অর্থবছরে প্রবাসী আয় হিসেবে ১৮ দশমিক ২০ বিলিয়ন মার্কিন ডলার অর্জিত হয় এবং ২০২০-২১ অর্থবছরে এটি রেকর্ড পরিমাণে বৃদ্ধি হয়ে ২৪ দশমিক ৭৭ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়ায়, যা পূর্ববর্তী অর্থবছরের তুলনায় ৩৯ দশমিক ২০ শতাংশ বেশি।  

তিনি বলেন, ২০২১-২০২২ অর্থবছরে প্রবাসী আয় কিছুটা কমলেও ২০২২-২৩ অর্থবছরে পুনরায় বেড়েছে। প্রবাসী আয়ের এই শক্তিশালী অবস্থান করোনা অতিমারির সময়ে জনগণের আয় ও ক্রয়ক্ষমতা ধরে রাখতে সহায়তা করেছে যা জিডিপি প্রবৃদ্ধিতে অবদান রেখেছে। ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ ৩ দশমিক ৪৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে এবং অতি অল্প সময়ের মধ্যে অর্থাৎ কোভিডের পরবর্তী বছরই উচ্চ প্রবৃদ্ধির ধারায় ফিরে আসে। ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরে দেশে যথাক্রমে ৬ দশমিক ৯৪ ও ৭ দশমিক ১০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।