ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নৌকার আদলে ফুটওভার ব্রিজ, থাকবে বসার জায়গা

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
নৌকার আদলে ফুটওভার ব্রিজ, থাকবে বসার জায়গা

ঢাকা: রাজধানীর আফতাব নগরের প্রবেশ মুখে হাতিরঝিল সংলগ্ন সড়কে প্রায় চার কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে একটি নান্দনিক ফুটওভার ব্রিজ।  

আওয়ামী লীগের প্রতীক নৌকার আকৃতিতে নির্মিত হবে ব্রিজটি।

এর ওপরে থাকবে ছায়া দেয় এমন গাছ। যেন পথচারীরা চাইলে হেঁটে যাওয়ার সময় গাছের নিচে একটু জিরিয়ে নিতে পারবেন।  

বয়স্ক এবং শারীরিকভাবে অক্ষম প্রতিবন্ধীদের যেন ব্রিজে উঠতে কষ্ট না পেতে হয় সেজন্য একদিকে চলন্ত এস্কেলেটর সিঁড়ি থাকবে।  

বুধবার (১৪ জুন) রাজধানীর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ক্যাম্পাসের অডিটরিয়ামে আফতাবনগর- মেরুল সড়কে ফুটওভার ব্রিজ নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

সেখানে এসব তথ্য দেন ঢাকা উত্তরের মেয়র।  

তিনি জানান, হাতিরঝিল সংলগ্ন এই ফুটব্রিজটি হবে ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি, আফতাবনগর, মেরুল বাড্ডা এবং আশপাশের এলাকার পথচারীদের জন্য।

আতিকুল ইসলাম বলেন, নিরাপদে পথচারী পারাপারের লক্ষ্যে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় সামনে প্রায় চার কোটি টাকা ব্যয়ে একটি নতুন ফুটওভার ব্রিজ নির্মাণ কাজ শুরু হচ্ছে। ব্রিজে দুটি এস্কেলেটর থাকবে। এর নির্মাণ কাজ সম্পন্ন হলে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা নিরাপদে রাস্তা পারাপার হতে পারবেন। এছাড়াও রামপুরা, বনশ্রী, আফতাবনগর, মেরুল বাড্ডা, হাতিরঝিল এলাকায় যাতায়াতকারী পথচারীরা নিরাপদে রাস্তা পারাপারের সুযোগ পাবেন।

মেয়র বলেন, যমুনা ফিউচার পার্কের সামনের রাস্তায় শিক্ষার্থী আবরার সড়ক দুর্ঘটনায় মারা যাওয়ার পর স্টুডেন্টরা নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে। যমুনা ফিউচার পার্কের সামনে আবরার ফুটওভার ব্রিজ নির্মাণ করে দিয়েছি। আমরা এখন যে জায়গাটা বেছে নিয়েছি সেখানে আমরা একটি নান্দনিক ব্রিজ করতে চাই। এখানে আপনাদের সকলের সহযোগিতা দরকার। আমরা ব্রিজটিকে এভাবে ডিজাইন করেছি যে এর ডানদিকে ঢাকা শহরের অহংকার প্রধানমন্ত্রীর দেওয়া উপহার হাতিরঝিল অবস্থিত।  

মেয়র আতিকুল ইসলাম বলেন, আমাদের চিফ ইঞ্জিনিয়ারকে বলেছি, এখানে এমন একটি ব্রিজ তৈরি করতে হবে যা শুধু ঢাকা শহরেই না বাংলাদেশের মধ্যে এটি এক নম্বর ব্রিজ হবে। এই ব্রিজের ডিজাইনটা আমি আপনাদের সবার কাছে শেয়ার করতে চাই যে, কি ধরনের ডিজাইন আমরা করছি।  

তিনি বলেন, এই ব্রিজের ডিজাইনটি হচ্ছে আওয়ামী লীগের ঐতিহ্য নৌকার আদলে। আমাদের পুরোনো দিনের যে রফতানি নৌকা ছিল ব্রিজের ডিজাইনটা সেই আদলে করা হয়েছে।  

এসময় মেয়র বলেন, আমি ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি শিক্ষক-শিক্ষার্থীদের বলব, আপনারা যদি এই ব্রিজের রক্ষণাবেক্ষণের দায়িত্ব নেন তাহলে এই ফুটওভারব্রিজের নাম ‘ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ফুটওভার ব্রিজ’ রাখা হবে। আপনাদের মনে রাখতে হবে, এই ফুটওভার ব্রিজের ব্যবহারকারী কিন্তু অনেক বেশি। তাই প্রথমত মেইনটেনেন্সটা খুব ভালো করে করতে হবে। আর এই ব্রিজটা যদি দেখতে সুন্দর দেখায় তাহলে ইউনিভার্সিটির নাম উজ্জ্বল হবে।

কবে নাগাদ ব্রিজটি চালু করা যেতে পারার বিষয়ে মেয়র বলেন, আমরা আশা করছি, এই বছরের শেষের দিকেই এই ব্রিজের কাজ সম্পন্ন হয়ে যাবে। ২০২৪ সাল বরণ করে নেওয়ার দিন আপনাদের (আফতাবনগরবাসী) সঙ্গে নিয়ে এই ব্রিজটি ওপেন করা হবে। এই ব্রিজটি এলাকাবাসী, কাউন্সিলরসহ সকলের।  

এসময় রাস্তা দিয়ে পারাপার না হয়ে ফুট ওভারব্রিজ ব্যবহারের জন্য জনসাধারণের প্রতি অনুরোধ জানান মেয়র মো. আতিকুল ইসলাম।  

তিনি বলেন, দুর্ঘটনা রোধে যত্রতত্র এলামেলো ভাবে রাস্তা পারাপার হওয়া থেকে বিরত থাকুন। শুধু ফুটওভারব্রিজ বানালেই হবে না। আমাদের সবাইকে ফুটওভারব্রিজ ব্যবহার করতে হবে। অভিভাবকদের, শিক্ষকদের, ইমামদের অনুরোধ করছি আপনারা ছেলেমেয়েদের ফুটওভারব্রিজ ব্যবহার করার কথা বলবেন। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকগণ সচেতন হলে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে মেয়র আতিকুল ইসলাম ইস্ট ওয়েস্ট  ইউনিভার্সিটির চত্বরে বৃক্ষরোপণ করেন। পরবর্তীতে রামপুরা ব্রিজসংলগ্ন আফতাব নগরের মেইন রোডে 'ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ফুট ওভারব্রিজ' এর ভিত্তি প্রস্তর উদ্বোধন করে দোয়া ও মোনাজাত করা হয়।  

উদ্বোধন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির মুখ্য উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।  

এসময় আরও উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য ড. শহিদুল হাসান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের চিফ ইঞ্জিনিয়ার ব্রিগেডিয়ার জেনারেল আমিনুল সহ উত্তর সিটি কর্পোরেশনের কাউন্সিলর বৃন্দ।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
ইএসএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।