ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিসিক মেয়রের নিরাপত্তা সদস্যদের প্রত্যাহার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, মে ১৭, ২০২৩
সিসিক মেয়রের নিরাপত্তা সদস্যদের প্রত্যাহার সিলেট  সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী

সিলেট: সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর বাসা ও ব্যক্তিগত নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যদের প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ মে) রাত সাড়ে ১০টার পর নগরের কুমারপাড়ার বাসভবন ও ব্যক্তিগত নিরাপত্তায় থাকা আনসার সদস্য প্রত্যাহার করে নেওয়া হয়।

ঘটনাটি জানাজানি হলে হুলস্থুল পড়ে নগরভবনে।

এ বিষয়ে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, হঠাৎ করে রাত সাড়ে ১০টার দিকে আনসার সদস্যরা কিছু না বলেই চলে যান। পরবর্তীতে খোঁজ নিয়ে জানতে পারি আনসার জেলা অধিনায়কের নির্দেশেই তাদের প্রত্যাহার করা হয়েছে। কিন্তু চুক্তি মাফিক তাদের সিটি করপোরেশন থেকে বেতন দেওয়া হয়। তবে হঠাৎ করে কার ইশারায় এটি ঘটলো তা আমার জানা নেই।

সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বদরুল হক বাংলানিউজকে বলেন, মেয়রের নিরাপত্তায় ২৪ জনের এক প্লাটুন সশস্ত্র আনসার সদস্য মোতায়েন ছিল। সিসিক থেকে তাদের বেতনও দেওয়া হতো। কিন্তু তাদের প্রত্যাহার করে নেওয়ার কারণ সম্পর্কে কিছুই বলতে পারেন না।

তিনি আরও বলেন, আনসার সদস্যরা নগরভবন ও বিভিন্ন স্থাপনার নিরাপত্তায় থাকার কথা। মেয়রের ব্যক্তিগত কিংবা বাসায় নিরাপত্তা দেওয়ার বিষয়টি আমার জানা নেই। তবে ফাইল ঘেটে দেখতে হবে।

এ বিষয়ে সিলেট জেলা আনসার কমান্ডেন্ট মো. ফয়সাল হোসেন বাংলানিউজকে বলেন, একজন পিসি, এপিসিসহ এক প্লাটুন আনসার সদস্য নগরভবন ও নগরের বিভিন্ন স্থাপনায় নিরাপত্তায় নিয়োজিত থাকার কথা ছিল। বর্তমানে ২৩ জন সদস্য দায়িত্ব পালন করছেন। তবে তারা মেয়রের ব্যক্তিগত কিংবা বাসায় দায়িত্ব পালন করার কথা না। তাদের বাসা ও ব্যক্তিগত নিরাপত্তা থেকে সরিয়ে আনা হয়েছে। তবে তারা নগরভবনেই আছে।    

তিনি বলেন, আনসার সদস্যদের দায়িত্ব পালনের চুক্তিনামায় স্পষ্টতই লেখা আছে নগর ভবনে ও স্থাপনায় নিরাপত্তায় তারা কাজ করবে। কিন্তু এতদিন তাদের ব্যক্তিগত নিরাপত্তায় ব্যবহার করা হয়েছে। আমি এখানে নতুন এসেছি, বিষয়টি অবগত হতেই ব্যবস্থা নিয়েছি। এখন থেকে আনসার সদস্যরা চুক্তি অনুযায়ী নগরভবনেই দায়িত্ব পালন করবেন।

সিসিক ও আনসার সূত্র জানায়, নগর ভবনসহ বিভিন্ন স্থাপনায় নিরাপত্তার জন্য জনপ্রতি ১৮ হাজার টাকা অন পেমেন্টে-এক প্লাটুন আনসার সদস্য নিয়োগ দেয় সিলেট সিটি করপোরেশন। সে হিসেবে প্রতি মাসেই সিসিক থেকে তাদের বেতন বাবদ প্রতি মাসে প্রায় ৪ লাখ ৩২ হাজার টাকা দেওয়া হয়। কিন্তু দীর্ঘদিন প্রায় ৬ বছর থেকে এসব আনসার সদস্যরা নগরভবনের পাশাপাশি মেয়রের বাসা ও ব্যক্তিগত নিরাপত্তার দায়িত্ব পালন করে আসছিলেন।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, মে ১৭, ২০২৩
এনইউ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।