ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

সবচেয়ে বড় ইয়াবা চালান, তিনজনের যাবজ্জীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
সবচেয়ে বড় ইয়াবা চালান, তিনজনের যাবজ্জীবন

কক্সবাজার: কক্সবাজারে পুলিশের অভিযানে ১৪ লাখ ইয়াবা চালান ও  ১ কোটি ৭০ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা উদ্ধারের মামলায় তিনজনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড  দিয়েছেন আদালত। একই সঙ্গে এ মামলার আসামিদের মধ্যে একজন সাজাপ্রাপ্তদের সন্তান হওয়ায় তাকে খালাস দেওয়া হয়েছে।

সাজাপ্রাপ্ত তিনজনকে ৫ লাখ টাকা করে ১৫ লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরে কক্সবাজার জেলা দায়রা ও জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল এ রায় ঘোষণা করেন বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) দীলিপ কুমার ধর।

সাজাপ্রাপ্তরা হলেন—কক্সবাজার পৌরসভার নুনিয়ারছড়া এলাকার মো. নজরুল ইসলামের ছেলে জহুরুল ইসলাম ফারুক, তার শ্বশুর একই এলাকার আবুল হোসেনের ছেলে আবুল কালাম, একই এলাকার মোজাফফর আহমদের ছেলে নুরুল আমিন বাবু। খালাস পেয়েছেন সাজাপ্রাপ্ত আবুল কালামের ছেলে শেখ আবদুল্লাহ।

সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) দীলিপ কুমার ধর জানিয়েছেন, ২০২১ সালের ৯ ফেব্রুয়ারি কক্সবাজার সদরের খুরুশকুল-চৌফলদন্ডী ব্রিজের পাশের খালে নোঙর করা নৌকা থেকে ১৪ লাখ ইয়াবাসহ গ্রেফতার করা হয় ৪ জনকে। পরে তাদের দেওয়া তথ্যমতে ফারুকের নুনিয়ার ছড়ার বাড়ি থেকে এক কোটি ৭০ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা জব্দ করে পুলিশ।

কক্সবাজার জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) ওসি শেখ মোহাম্মদ আলী বাদী হয়ে অভিযানের পরের দিন মামলাটি দায়ের করেন। এ মামলায় তদন্ত করেন ডিবি পুলিশের পরিদর্শক মো. আজহারুল ইসলাম। মামলার অভিযোগপত্র আদালতে জমা হয় ওই বছরের ৩ জুন। আদালত অভিযোগপত্র গ্রহণ করে কারাগারে থাকা ৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরু করেন।

দুই বছরের মধ্যে মামলার বাদী ও তদন্তকারী কর্মকর্তাসহ ৩২ জনের সাক্ষ্যগ্রহণ শেষে ১৫ মার্চ রায় ঘোষণার দিন ধার্য করেছিলেন। কিন্তু আদালত নানা কারণে একদিন পিছিয়ে বৃহস্পতিবার (১৬ মার্চ) এ রায় ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
এসবি/এমজেএফ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।