ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সচিবালয়ে ফায়ার সার্ভিসের মহড়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
সচিবালয়ে ফায়ার সার্ভিসের মহড়া

ঢাকা: প্রশাসনের কেন্দ্রবিন্দু বাংলাদেশ সচিবালয়ের এক নম্বর ভবনে মহড়া চালিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।  

বাড়তি সতর্কতার অংশ হিসেবে মঙ্গলবার (১৪ মার্চ) সকাল ১০টার দিকে আগুন নেভানো ও উদ্ধার বিষয়ক এ মহড়া চালানো হয়।

সচিবালয়ে উপস্থিত থেকে এ মহড়া দেখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন এবং মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

সচিবালয়ের এক নম্বর ভবনে গুরুত্বপূর্ণ জনপ্রশাসন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ। মহড়ার সময় এই ভবনে কৃত্রিমভাবে আগুন ও ধোঁয়ার কুণ্ডলী তৈরি করে আতঙ্ক তৈরি করা হয়। তাৎক্ষণিক ফায়ার সার্ভিসকে ফোন দিয়ে আগুনের খবর দেওয়া হয়। আগুন থেকে বাঁচতে কর্মকর্তা-কর্মচারীরা ছুটোছুটি করেন। ফায়ার সার্ভিসও সাইরেন বাজিয়ে দ্রুত চলে আসে। প্রথমে আসে ফায়ার সার্ভিসের একটি গাড়ি (ফোর হুইলার)। ফায়ার ফাইটাররা এসে ফায়ার এক্সটিংগুইশার দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। এরপরই আসে পানিবাহী গাড়ি। ভবনের দেয়ালের ওপাশে সড়কে গাড়িতে থাকা টার্ন টেবল ল‌্যাডার দিয়ে পানি ছুড়ে নেভানো হয় আগুন। দূর নিয়ন্ত্রিত অত‌্যাধুনিক গাড়ি (এলইউএফ-৬০) থেকেও পানি ছিটানো হয়।

এ সময় ফায়ার ফাইটাররা মই দিয়ে আহতদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেয়। এরপর আহতদের অ‌্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়া হয়। ভবনের ছাদে আটকা পড়াদের দড়ি বেয়ে নামিয়ে আনেন ফায়ার ফাইটাররা। এছাড়া জাম্বো কুশনে লাফিয়ে অনেকে ভবন থেকে উদ্ধার হন।

মহড়ার পর কর্মকর্তা ও কর্মচারীদের গ‌্যাস সিলিন্ডার এবং বাসা-বাড়িতে লাগা আগুন লাগলে কীভাবে নেভাতে হবে তা শেখানো হয়।

মহড়া শেষে জনপ্রশাসন প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমাদের ফায়ার সার্ভিসের জন‌্য অনেক আধুনিক যন্ত্রপাতি সংগ্রহ করা হয়েছে। আমরা যদি প্রথমেই আগুনটা নেভাতে পারি তাহলে অনেক দুর্ঘটনা থেকে আমরা বাঁচতে পারি। তাই প্রত‌্যেকটি মানুষকে প্রশিক্ষণ নিতে হবে, আতঙ্কিত না হয়ে কার্যকরীভাবে কিছু পদক্ষেপ নিতে হবে। সেটার জন‌্য হাতে-কলমে আমাদের কিছু প্রশিক্ষণ দরকার। সেজন‌্যই আজকের এ মহড়া।

তিনি বলেন, আজকে ফায়ার সার্ভিস আধুনিক সরঞ্জাম নিয়ে চমৎকারভাবে মহড়াটি করেছে। এ প্রদর্শনীর মধ‌্য দিয়ে সবাইকে অবহিত করা এবং একই সঙ্গে একটা মেসেজ দেওয়া যে এ রকম ঘটনা ঘটলে আমাদের আগে থেকে সতর্ক থাকতে হবে। কিছু প্রশিক্ষণ দেওয়াটা অত‌্যন্ত জরুরি।

তিনি আরও বলেন, বাংলাদেশ ঘন বসতিপূর্ণ একটি দেশ। তাই আমাদের বাড়তি সতর্ক থাকতে হবে। আমি মনে করি এ ধরনের মহড়া আরও বেশি বেশি করতে হবে।  

এ সময় আরও উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্‌ উদ্দিন চৌধুরী, সুরক্ষাসেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।