ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

মোমেন-জয়শঙ্করের বৈঠকে ঢাকা-দিল্লির সম্পর্কে সন্তোষ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
মোমেন-জয়শঙ্করের বৈঠকে ঢাকা-দিল্লির সম্পর্কে সন্তোষ

ঢাকা: নয়াদিল্লিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড.  এ কে আব্দুল মোমেন। শুক্রবার (৩ মার্চ) অনুষ্ঠিত এ বৈঠকে জয়শঙ্করকে জি-২০ পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক সফলভাবে সম্পন্ন করার জন্য অভিনন্দন জানান তিনি।

 

উভয় মন্ত্রী দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন। তারা দ্বিপাক্ষিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এদিকে শুক্রবার সকালে ড. মোমেন ব্রাজিল, মেক্সিকো, স্লোভেনিয়া ও সুইডেনের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে তারা দ্বিপাক্ষিক সহযোগিতা আরও গভীর করার লক্ষ্যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। তারা চলমান ভূ-রাজনৈতিক ইস্যু এবং জাতিসংঘসহ বহুপাক্ষিক সহযোগিতা বাড়ানোর বিষয়েও মতবিনিময় করেন।

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী বলেন, মেক্সিকো শিগগিরই ঢাকায় তাদের কূটনৈতিক মিশন খুলবে। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন সম্পর্কে মন্ত্রীদের অবহিত করেন। বাংলাদেশ থেকে মিয়ানমারে তাদের দ্রুত প্রত্যাবাসনসহ রোহিঙ্গা সংকট মোকাবিলায় তিনি ওই দেশগুলোর সক্রিয় সমর্থন চেয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার সন্ধ্যায় নয়াদিল্লি ত্যাগ করবেন বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, মার্চ ০৩, ২০২৩
টিআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।