ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

জাতীয় নীতিমালা প্রণয়নের দাবীতে হকারদের ‘রেড কার্ড প্রদর্শনী’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
জাতীয় নীতিমালা প্রণয়নের দাবীতে হকারদের ‘রেড কার্ড প্রদর্শনী’

ঢাকা: হকারদের জন্য অবিলম্বে একটি জাতীয় নীতিমালা ও আইন প্রণয়নের দাবীতে ‘রেড কার্ড প্রদর্শনী’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত মিরপুর ১০ নম্বর গোলচত্তরে লেবার অ্যাট ইনফরমাল ইকোনমি এবং বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদের যৌথ উদ্যোগে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

একই দাবি দাবিতে গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, রাজশাহী, বরিশাল ও খুলনায় রেড কার্ড শো কার্যক্রম অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ হকারস ইউনিয়ন পরিষদের সভাপতি জহিরুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে অংশ নেন বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদ সভাপতি আবুল হোসাইন, লেবার অ্যাট ইনফরমাল ইকোনমির ভাইস চেয়ারপারসন কামাল সিদ্দিকী, বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ, সদস্য সচিব হারুন-উর-রশিদ প্রমুখ।

আবুল হোসাইন নিজ বক্তব্যে বলেন, হকার পেশা ভিত্তিক অর্থনীতি দেশের অবহেলিত ও বেকার শ্রেণির মানুষের বেঁচে থাকার পথ দিয়েছে। আজ শুধু পুরুষ নয়, হাজার হাজার নারীও সমাজের বাধা-বিপত্তি উপেক্ষা করে জীবিকা নির্বাহের জন্য এই পেশায় যুক্ত হয়েছে। নগরীর ব্যস্ততম এলাকায় তারা তাদের পণ্যের পশরা নিয়ে বাজার ব্যবস্থা গড়ে তুলেছেন এবং মৌসুমি মেলায় তাদের সংখ্যা প্রায় পুরুষ হকারদের সমান। এই বিপুল সংখ্যক মানুষকে বিনা নোটিশে এবং তাদের জীবিকার বিকল্প এবং স্বল্প আয়ের লোকদের সস্তা কেনাকাটার প্রতি আগ্রহ বিবেচনা না করেই ফুটপাত এবং কর্মক্ষেত্র থেকে যখন তখন অমানবিকভাবে হকারদের উচ্ছেদ করা হয়।   যথাযথ পুর্নবাসনসহ হকাররা যাতে একটি আইনি কাঠামোর মধ্যে থেকে তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে পারে তা এখন দেশের আপামর হকার তথা উপকারভোগী নিম্ন আয়ের মানুষের প্রাণের দাবী।

লেবার অ্যাট ইনফরমাল ইকোনমির ভাইস চেয়ারপারসন কামাল সিদ্দিকী বলেন, এদেশে তাদের কর্ম ও জীবনের নিরাপত্তা নেই, সামাজিক মর্যাদা নেই, স্বার্থ রক্ষার কোনো আইন নেই। অথচ এর বিপরীতে এসব মেহনতি মানুষকে জীবিকা নির্বাহের মেহনত থেকে সরিয়ে দেওয়ার মতো মানবতাবিরোধী কিছু আইন আছে, আছে হয়রানি, অত্যাচার, নির্যাতন। ভারতের ফুটপাত খাদ্যের মূল্য ও মানের আন্তর্জাতিক সুনাম রয়েছে।

রেড কার্ড প্রদর্শনী থেকে সরকারের কাছে হকারদের দাবীসমূহ তুলে ধরে বলা হয়, হকার ও ফুটপাত ব্যবসায়ীদের পুনর্বাসনের জন্য জাতীয় নীতিমালা ও আইন প্রণয়ন করতে হবে। পুনর্বাসন ছাড়া হকারদের উচ্ছেদ করা যাবে না। পুনর্বাসনের জন্য সরকারকে হকারদের নিবন্ধন করতে হবে। হকার পেশাকে ‘অর্থনৈতিক কাজ’ হিসেবে স্বীকৃতি দেওয়া। এ পেশায় জড়িতদের সামাজিক সুরক্ষা কর্মসূচি নিশ্চিত ও সার্বজনীন পেনশন সুবিধার আওতায় আনতে হবে।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
আরকেআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।