ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বাড়িতেই তৈরি করুন নান আর চিকেন তান্দুরি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২০
বাড়িতেই তৈরি করুন নান আর চিকেন তান্দুরি

দিন আগের চেয়ে বেশ ছোট হয়ে আসছে। সঙ্গে গরমও কমে এসেছে, রাতের খাবারে বাড়িতেই একদিন তৈরি করুন নান, চিকেন তান্দুরি।

সবাই পছন্দ করবে আর বাইরে খাওয়ার প্রতি আগ্রহও কমবে, খরচও বাঁচবে।  
 

রেসিপি 

নানের জন্য: ময়দা দুই কাপ, ইস্ট দুই চা চামচ, গরম পানি আধা কাপ। লবণ পরিমাণমতো ও চিনি এক চা চামচ।

প্রণালী: ইস্ট ১/২ কাপ পানিতে মিশিয়ে চিনি দিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। একটি পাত্রে ময়দা ও লবণ নিয়ে এতে ইস্ট ও পানি ভালোভাবে মেখে নিন। এবার খামির একটু গরম জায়গায় আধাঘণ্টা রেখে দিন, ফুলে উঠবে। ওভেনে ১৮০ ডিগ্রিতে ১০ মিনিট প্রি-হিট দিয়ে মোটা রুটি বানিয়ে ৪ মিনিট বেক করুন। চাইলে চুলায় ফ্রাইপ্যানেও একটু সময় নিয়ে রুটি তৈরি করে নিতে পারেন।

চিকেন তান্দুরি 

যা যা লাগবে
মুরগি ২টা – চার টুকরো করে কাটা, দই ২০০ গ্রাম মরিচ গুঁড়া ২ টেবল চামচ, আদা, রসুন বাটা ১ চা চামচ করে, হলুদ গুঁড়া ১ চা চামচ, তেল ২ টেবল চামচ, মাখন ১ টেবল চামচ ও লবণ স্বাদমতো। কয়লা ১ টুকরো।
 

যেভাবে করবেন
চিকেনের পিসগুলো ছুরি দিয়ে লম্বাভাবে চিরে নিন। এতে মশলা ঢুকবে ভালোভাবে আর স্বাদও বেড়ে যাবে। দইসহ সব মশলা ও লবণ দিয়ে মাংস মেখে আধাঘণ্টা রেখে দিন।  

এবার ফ্রাই প্যানে তেল ও মাখন দিন। চিকেন দিয়ে এক পিঠ ভালো করে সেঁকে উল্টে দিয়ে অন্য পিঠও ১০-১২ মিনিট ধরে সেঁকে নিন। দু’পিঠেই যেন একটু কালো পোড়া দাগ হয়।  

কয়লার টুকরোটি চিমটে দিয়ে ধরে চুলার আগুনে গরম করে নিন। সেঁকে রাখা মুরগির ভেতরে  স্টিলের বাটিতে গরম ধোঁয়া ওঠা কয়লা রেখে তিন মিনিট ঢেকে রাখুন।  

পেঁয়াজ, কাঁচা মরিচ, লেবু, লবণ, ধনেপাতা ও পুদিনার চাটনির করে, গরম গরম নানের সঙ্গে পরিবেশন করুন চিকেন তান্দুরি।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।