ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

গরমে যত্ন নিন পোষ্যের

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
গরমে যত্ন নিন পোষ্যের ছবি: সংগৃহীত

তীব্র তাপ দহনে নাজেহাল সবাই। এমন পরিস্থিতিতে সুস্থ থাকা সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

শুধু নিজে সুস্থ থাকলে হবে না, বাড়ির চারপেয়ে পোষা প্রাণীটিকেও যত্নে রাখতে হবে। মানুষের মতো তাদেরও শরীরে পানির ঘাটতি হয়। এই সময়ে তাদের সুস্থ রাখতে কি করতে হবে আসুন তা জানি-

এই গরমে প্রতিনিয়ত পোষা প্রাণীটিকে গোসল করাতে হবে। পোষা প্রাণীটির শরীরের লোম বড় থাকলে গরম বেশি লাগবে। এটা ভুল ধারণা, ওদের লোমই দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। তবে তা যেন খুব বেশি বেড়ে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে।  

বাইরে সূর্যের গণগণে আঁচ থেকে আড়াল করে রাখুন পোষ্যকে। তাই তার বিশ্রামের জন্য এমন জায়গার ব্যবস্থা করুন যেখানে সেইভাবে সূর্যালোক পৌঁছতে পারে না। এমন ছায়াঘেরা জায়গাতেই তারা আরামে থাকবে।

পোষ্যের থাকার জায়গাটিতে যেন হাওয়া চলাচলের যথেষ্ট সুযোগ থাকে। গরমের দিনে ভেজা তোয়ালের ওপরেও শুতে দিতে পারেন কুকুর বা বিড়ালকে।

গরমে পোষ্যের খাওয়াদাওয়ার ওপর বাড়তি নজর দিতে হবে। যেসব ফলে পানি বেশি, তা বেশি করে খেতে দিন। তরমুজ, আপেলের মতো ফল খাওয়ান।

দিনের বেলা বাইরে প্রচণ্ড রোদ। তাই বাড়ির বাইরে কম ঘোরাতে নিয়ে যান। চেষ্টা করুন বাড়িতেই অল্প খেলাধুলো করাতে। তবে রোদ পড়লে সন্ধ্যায় হাঁটাতে নিয়ে যেতে পারেন।

চিকিৎসকের পরামর্শ নিয়ে পোষ্যকে এ সময়ে একটি করে মাল্টিভিটামিন নিয়মিত খাওয়াতে পারেন। তাতে বিভিন্ন ধরনের সংক্রমণের প্রবণতা কমবে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।