ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

সুন্দর চুলের জন্য প্রয়োজন সঠিক শ্যাম্পু

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০
সুন্দর চুলের জন্য প্রয়োজন সঠিক শ্যাম্পু চুলের সৌন্দর্য

ত্বকের চেয়ে চুলের যত্নও কম গুরুত্বপূর্ণ নয়। সৌন্দর্যের অনেকটা জুড়ে থাকে সুন্দর চুল। আগের দিনে মানুষ লম্বা-কালো চুলের খোঁজ করলেও সময়ের সঙ্গে সঙ্গে সেই চিন্তা থেকে বেরিয়ে এসেছে। এখন প্রয়োজন সুন্দর চুল তা সে লম্বা বা খাটো, কোনো বিষয় না। 

চুলের সৌন্দর্য আর যত্নের জন্য প্রথমে প্রয়োজন সঠিক শ্যাম্পু। সব ত্বকে যেমন এক কসমেটিকস সহ্য হয় না।

চুলের জন্যও এই কথা, চুলের ধরনের ওপর নির্ভর করেই শ্যাম্পু নির্ধারণ করতে হয়।  

জেনে নিন কেমন চুলের জন্য এই শীতে কোন শ্যাম্পু বেছে নেবেন: 

চুল স্ট্রেট হলে বেছে নিতে পারেন ব্যবহার করলে চুলের ঘনত্ব বাড়ে এমন ভলিউমাইজ়িং শ্যাম্পু।  

কোঁকড়ানো চুল আজকাল অনেকেই পছন্দ করেন।  তবে কোঁকড়ানো চুলের সমস্যা হচ্ছে রুক্ষ্ম ও শুষ্ক লাগে। চুল নরম রাখতে ময়শ্চারাইজার সমৃদ্ধ শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে হবে 

শুষ্ক এবং ক্ষতিগ্রস্ত চুলের ক্ষেত্রে এগ এবং অ্যালোভেরা সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহারের পরামর্শ দেয়া হয়ে থাকে। শুধুই শ্যাম্পু এমন চুলের জন্য উপযুক্ত না। নিয়মিত কন্ডিশোনিংও প্রয়োজন। ক্ষতিগ্রস্থ চুলের জন্য আল্ট্রা ময়েশ্চারাইজিং কন্ডিশনার ব্যবহার করুন।

যত্ন দরকার তৈলাক্ত চুলেরও। প্রতিদিন চুল ধোয়া বাধ্যতামূলক, এতে চুল খুশকি মুক্ত থাকবে। তৈলাক্ত চুলের জন্য ইউভি সমৃদ্ধ শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করতে পারেন।

রং করা চুল নিয়ে সবচেয়ে বড় সমস্যা হলো গোড়া তৈলাক্ত হলেও আগা শুষ্ক থাকে। আপনার উচিত হবে চুলের আগা ময়েশ্চারাইজার সমৃদ্ধ শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করা আর নিয়মিত চুলের আগা ছেটে ফেলা।

যারা নিয়মিত বাইরে যাই আমাদের চুলে ময়লা জমে। যার থেকে চুলে খুশকিসহ নানা সমস্যা হতে পারে। তাই একরাশ ঘন স্বাস্থ্যজ্জ্বল প্রণোবন্ত চুল পেতে সপ্তাহে অন্তত তিনবার শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন।


বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০
এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।