ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

ছাত্র অধিকারের ২৪ নেতাকর্মীর রিমান্ড শুনানি পিছিয়ে ২০ অক্টোবর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
ছাত্র অধিকারের ২৪ নেতাকর্মীর রিমান্ড শুনানি পিছিয়ে ২০ অক্টোবর

ঢাকা: তদন্ত কর্মকর্তা (আইও) অসুস্থ থাকায় রাজধানীর শাহবাগ থানায় ছাত্রলীগের দুই নেতার করা মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের সভাপতি আকতার হোসেনসহ ২৪ নেতাকর্মীর রিমান্ড শুনানি পিছিয়েছে।  

রোববার (১৬ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নুরুল হুদা চৌধুরীর আদালতে রিমান্ড শুনানির দিন ধার্য ছিল।

 

কিন্তু মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) গোলাম হোসেন খান অসুস্থ ও অপর তদন্ত কর্মকর্তা আরিফুল আলম অপু সাক্ষী দিতে চট্টগ্রামের আদালতে থাকায় রিমান্ড শুনানির তারিখ পিছিয়ে ২০ অক্টোবর দিন করা হয়।  

গত ১৩ অক্টোবর দুটি মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার এসআই মুহাম্মদ আরিফুল আলম অপু ও গোলাম হোসেন পৃথক আবেদনে প্রত্যেকের সাত দিন করে ১৪ দিনের রিমান্ড আবেদন করেন। রোববার আসামিদের উপস্থিতিতে এ রিমান্ড শুনানির কথা ছিল।

এ মামলায় অন্য আসামিরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আকরাম হোসেন, মো. সাদ্দাম হোসেন, মো. তসলিম হোসাইন অভি, আব্দুল কাদের, মো. তরিকুল ইসলাম, মামুনুর রশিদ, নাজমুল হাসান, রাকিব, আরিফুল ইসলাম, আসিফ মাহমুদ, তাওহীদুল ইসলাম তুহিন, এইচএম রুবেল হোসেন, ইউসুফ হোসেন, মিজান উদ্দিন, বেলাল হোসেন, ওমর ফারুক জিহাদ, আবু কাউছার, জাহিদ আহসান, মোয়াজ্জেম হোসেন রনি, সানাউল্লাহ, শাহ ওয়ালিউল্লাহ, মো. রাকিব ও সাজ্জাদ হোসেন পারভেজ।

গত ৭ অক্টোবর তাদের গ্রেফতার করে শাহবাগ থানা পুলিশ। পরদিন তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম। একইসঙ্গে জামিন শুনানির জন্য ১১ অক্টোবর দিন ধার্য করেন। এরপর গত ১১ অক্টোবর শুনানি শেষে এ ২৪ আসামির জামিন নামঞ্জুর করে আদেশ দেন অপর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদ।  

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে ঢাকা বিশ্বিবদ্যালয়ের রাজু ভাস্কর্যে ছাত্র অধিকারের নেতাকর্মীদের ওপর হামলা করে ছাত্রলীগ। পরে ঢাকা মেডিকেল কলেজে দ্বিতীয় দফায় হামলা করে ছাত্রলীগ নেতাকর্মীরা। এ সময় ছাত্রলীগের সহায়তায় এ ২৪ নেতাকর্মীকে আটক করে শাহবাগ থানা পুলিশ।

এরপর ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগ এনে তাদের বিরুদ্ধে দলটির দুই কেন্দ্রীয় নেতা নাজিম উদ্দিন ও আমিনুর রহমান বাদী হয়ে শাহবাগ থানায় এ দুটি মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।