ঢাকা, শুক্রবার, ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

আইন ও আদালত

না’গঞ্জের কফিল উদ্দিন হত্যা: ৩ জনের মৃত্যুদণ্ড কমে যাবজ্জীবন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, জুন ২২, ২০২১
না’গঞ্জের কফিল উদ্দিন হত্যা: ৩ জনের মৃত্যুদণ্ড কমে যাবজ্জীবন

ঢাকা: নারায়ণগঞ্জের ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা মো. কফিলউদ্দিন হত্যা মামলায় তিনজনের মৃত্যুদণ্ডাদেশ কমিয়ে যাবজ্জীবন দণ্ড দিয়েছেন আপিল বিভাগ। একইসঙ্গে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত একজনকে খালাস দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২২ জুন) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ভার্চ্যুয়াল আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী আব্দুর রেজাক খান, মুনসুরুল হক চৌধুরী, নজরুল ইসলাম চৌধুরী, আব্দুল ওদুদ ভূইয়া ও সারোয়ার আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ইকবাল, জাকির হোসেন ও জয়নালকে যাবজ্জীবন দণ্ড দেওয়া হয়েছে। অপরদিকে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত জামানকে খালাস দিয়েছেন আদালত।

তিন আসামিকে কনডেম সেল থেকে সাধারণ সেলে এবং অন্য কোনো মামলা না থাকলে জামানকে অবিলম্বে মুক্তির নির্দেশ দেন।

২০০৩ সালের ১৬ ডিসেম্বর সন্ধ্যায় সদর উপজেলার সিদ্ধিরগঞ্জ সানারপাড়ে নিজের মালিকানাধীন মার্কের্টের সামনে ব্যবসায়ী মো. কফিল উদ্দিনকে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। এ ঘটনায় নিহতের স্ত্রী আম্বিয়া খাতুন ১৬ জনের বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জ থানায় মামলা দায়ের করেন। পরে পুলিশ ১৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়।

বিচার শেষে ২০০৯ সালের ১৫ জুলাই ইকবাল, জাকির হোসেন, জয়নাল ও জামানকে মৃত্যুদণ্ড এবং ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

এর বিরুদ্ধে ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। পাশাপাশি আপিল করেন আসামিরা। পরে হাইকোর্ট জামানকে যাবজ্জীবন দিয়ে বাকি ৩ জনের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন। পরে আসামিরা আপিল বিভাগে আপিল  করেন।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জুন ২২, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa