ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

নাশকতা মামলায় জামায়াত আমিরসহ ১৪৯ নেতাকর্মীর বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২৩
নাশকতা মামলায় জামায়াত আমিরসহ ১৪৯ নেতাকর্মীর বিচার শুরু

ঢাকা: নাশকতার অভিযোগে এক যুগ আগে রাজধানীর রমনা থানায় দায়ের করা মামলায় বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির মোহাম্মাদ শফিকুর রহমানসহ দলটির ১৪৯ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।  

মঙ্গলবার (২১ নভেম্বর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হাসিবুল হক আসামিদের অব্যাহতির আবেদন নাকচ করে অভিযোগ গঠনের আদেশ দেন।

এ মামলার উল্লেখযোগ্য আসামিদের মধ্যে রয়েছেন মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সাবেক সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলাম ও সহকারী সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান।

মামলার অভিযোগে বলা হয়, ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর বিকেলে এ টি এম আজহারের নেতৃত্বে আড়াই থেকে তিন হাজার নেতাকর্মী মিছিল নিয়ে রাজধানীর শান্তিনগর থেকে রাজমনি ক্রসিংয়ের দিকে আসার সময় কাকরাইল সুপার মার্কেটের সামনে পুলিশের ওপর আক্রমণ করেন এবং রাস্তায় চলাচলরত গাড়ি ভাঙচুর করেন।  

এ ঘটনায় ওইদিনই কাকরাইল পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক মো. মতিউর রহমান রমনা থানায় এ মামলা দায়ের করেন।

তদন্ত শেষে ২০১৯ সালের ২২ আগস্ট রমনা থানার উপ-পরিদর্শক মুহাম্মদ সাইফুল ইসলাম জামায়াতের ১৫০ জনকে আসামি করে আদালতে চার্জশিট দাখিল করেন। এর মধ্যে একজন আসামি মারা গেছেন।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২৩
কেআই/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।