ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

ইচ্ছেঘুড়ি

লাইব্রেরিতে পড়ার সুযোগ চায় উদয়নের শিক্ষার্থীরা

আব্দুল্লাহ হাসান, ঢাকা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০
লাইব্রেরিতে পড়ার সুযোগ চায় উদয়নের শিক্ষার্থীরা

পড়াশোনার পাশাপশি শিশু-কিশোরদের সহশিক্ষা কার্যক্রম ত্বরান্বিত করতে বিদ্যালয়ে লাইব্রেরি অনন্য ভূমিকা পালন করে। আর তাই রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য রয়েছে একটি লাইব্রেরি।

বই সংখ্যা কম আর সবার পড়ার সুযোগ না থাকায় লাইব্রেরিটি সমৃদ্ধ করার দাবি জানিয়েছে স্কুলটির শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানায়, বর্তমানে লাইব্রেরীতে পাঠ্য বইয়ের পাশাপাশি জ্ঞানচর্চার সহায়ক অনেক বই রয়েছে, কিন্তু তা পর্যাপ্ত নয়। দু’কক্ষ বিশিষ্ট লাইব্রেরিতে বইয়ের সংখ্যা এখন সহস্রাধিক। কিন্তু সময় উপযোগী অনেক বই-ই এখানে নেই। নেই বই পড়ার পর্যাপ্ত ব্যবস্থা। জানুয়ারিতে ক্লাস শুরু হলেও শিক্ষার্থীরা লাইব্রেরি কার্ড পায় মার্চ মাসে। তাছাড়া বিদ্যালয়ের অনেক শিক্ষার্থীই জানে না তাদের একটি লাইব্রেরি আছে। ৫ম শ্রেণীর উপরের শিক্ষার্থীরা লাইব্রেরীতে বই পড়ার সুযোগ পেলেও ছোটরা অনেকাংশে বঞ্চিত। এদিকে লাইব্রেরী থেকে বই সংগ্রহ করে পড়ার জন্য শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণে স্কুলটিতে নেই কোন প্রাতিষ্ঠানিক উদ্যোগ। এসব ব্যাপারে যথাশিঘ্রই সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানিয়েছে শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa