ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের জন্য সাউথ কোরিয়া থেকে গোলা কিনছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
ইউক্রেনের জন্য সাউথ কোরিয়া থেকে গোলা কিনছে যুক্তরাষ্ট্র সাউথ কোরিয়ান সেনা

ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য সাউথ কোরিয়ার তৈরি এক লাখ আর্টিলারি শেল কেনার পরিকল্পনা করছে ওয়াশিংটন। এ বিষয়ে একটি চুক্তি করতে যাচ্ছে তারা।

 

একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, ইউক্রেনকে প্রাণঘাতী কোনো অস্ত্র সহায়তা না দেওয়ার ব্যাপারে নীতি অপরিবর্তিত রেখেছে সাউথ কোরিয়া। তবে তারা আশা করে, এসব গোলাবারুদের সত্যিকার ব্যবহারকারী শেষ পর্যন্ত মার্কিন বাহিনীই হবে।

এই চুক্তির সঙ্গে সংশ্লিষ্ট মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সাউথ কোরিয়া অস্ত্রগুলো কেনার জন্য চুক্তির কাছাকাছি পৌঁছেছে, যেগুলো ইউক্রেনে সরবরাহ করা হবে।  

নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন, ওয়াশিংটন সাউথ কোরিয়ার আর্টিলারি শেলগুলো ইউক্রেনে পাঠাতে চায়।

ওই কর্মকর্তা বলেন, ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভের (ইউএসএআই) তহবিলগুলো গোলাবারুদ কেনার জন্য ব্যবহার করা যেতে পারে, তবে শেলগুলো মার্কিন ভূখণ্ডের মাধ্যমে পাঠানো হবে কিনা তা স্পষ্ট নয়।

ওই কর্মকর্তা সতর্ক করে দিয়ে বলেন, আলোচনার খবর জনসমক্ষে প্রকাশ করা হলে তা চুক্তিটিকে হুমকির মুখে ফেলতে পারে।

গোলাবারুদ কেনার চুক্তির প্রতিবেদনের প্রতিক্রিয়ায়, দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার বলেছে, ইউক্রেনকে প্রাণঘাতী সহায়তা প্রদান না করার বিষয়ে তাদের অবস্থান অপরিবর্তিত রয়েছে। আর্টিলারি শেল বিক্রির বিষয়ে তাদের ‘গোপনীয়’ আলোচনা ‘যুক্তরাষ্ট্রই এসব অস্ত্রের প্রকৃত ব্যবহারকারী’ এই ধারণার অধীনে পরিচালিত হচ্ছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘মার্কিন যুক্তরাষ্ট্র তাদের ঘাটতি পূরণের জন্য এক লাখ ১৫৫ মিমি আর্টিলারি গোলা কিনবে, এজন্য যুক্তরাষ্ট্র ও সাউথ কোরিয়ান সংস্থাগুলির মধ্যে আলোচনা চলছে। ’

শুক্রবার দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, দেশটির প্রতিরক্ষামন্ত্রী লি জং-সুপ এবং মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এ মাসের শুরুর দিকে আলোচনার সময় ‘নীতিগতভাবে’ আর্টিলারি চুক্তিতে এগিয়ে যেতে সম্মত হয়েছেন।

তবে ‘এসব গোলা প্রকৃত অর্থে মার্কিন সেনারা ব্যবহার করবে’ মন্ত্রণালয়ের এমন বিবৃতি নিয়ে কথা উঠেছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।  

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।