ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে রাজি জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২২
রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে রাজি জেলেনস্কি

রাশিয়ার সঙ্গে আলোচনার বিষয়ে একটি শর্ত জুড়ে দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আর সেই শর্তটি হলো মস্কোকে আঞ্চলিক অখণ্ডতার বিষয়ে কিয়েভকে নিশ্চয়তা দিতে হবে।

মঙ্গলবার (৮ নভেম্বর) এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। এর আগে, সোমবার (৭ নভেম্বর) ইউক্রেনের প্রেসিডেন্ট এ শর্ত দেন।

জাতিসংঘের জলবায়ু বিষয়ক সম্মেলনে বক্তব্য দেয়ার আগে জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে আলোচনার প্রধান শর্ত হলো- ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার। এর আগে জেলনস্কি বলেছিলেন, পুতিন ক্ষমতায় থাকলে তিনি কোনো আলোচনায় বসবেন না।

এদিকে মঙ্গলবার (৮ নভেম্বর) জাতিসংঘের জলবায়ু বিষয়ক সম্মেলন কপ-২৭ এ ভার্চ্যুয়ালি দেওয়া এক ভাষণে চলমান যুদ্ধে যে ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ দিতে মস্কোর প্রতি আহ্বান জানিয়েছেন জেলেনস্কি।

দোনেৎস্কে রুশ বাহিনীর সঙ্গে লড়াই চলছে ইউক্রেনীয় সেনাদের।

জেলেনস্কি দাবি করেছেন, লড়াইয়ে প্রতিদিন শত শত রুশ সেনা নিহত হচ্ছেন। ইউক্রেনীয় অবস্থানের সামনের মাঠটি আক্ষরিক অর্থে রুশ সেনাদের লাশে ভরে গেছে। এ কারণে সত্যিকারের শান্তি আলোচনায় রাশিয়াকে বাধ্য করতে হবে।

বাংলাদেশ সময়: ০৮৫৬ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২২
আরএ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।