ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জি-২০ সভাপতিত্বে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
জি-২০ সভাপতিত্বে ভারত

আগামী ডিসেম্বরে বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী জি-২০-র সভাপতিত্বের দায়িত্ব পাচ্ছে ভারত। মঙ্গলবার ( ১৩ সেপ্টেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এমনটি জানানো হয়েছে।

 

এক বছরের জন্য ভারত এই দায়িত্ব পাবে। এবছরের ১ ডিসেম্বর থেকে এই সময়পর্ব শুরু হবে, শেষ হবে ২০২৩ সালের ৩০ নভেম্বর। এসময়ে ভারতজুড়ে অন্ততপক্ষে ২০০টি মিটিংয়ের আয়োজন করা যাবে বলে জানা গেছে।

১৯টি উন্নত এবং উন্নয়নশীল দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের এই গোষ্ঠীর নেতৃত্বকে কাজে লাগিয়ে শিল্প-বাণিজ্য থেকে শক্তি-নিরাপত্তা এবং অর্থনীতির বিভিন্ন দিকে জাতীয় স্বার্থ আদায় করে নেওয়াটা এখন ভারতের বিদেশনীতিতে অগ্রাধিকার মোদি সরকারের।  এই সভাপতিত্বের মেয়াদ (এক বছর) লোকসভা ভোটের শুরু পর্যন্ত থাকবে।  

বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারত এই মুহূর্তে জি-২০-র বর্তমান, আগের এবং ভবিষ্যতের প্রেসিডেন্ট গ্রুপে রয়েছে। এতে ভারতের পাশাপাশি রয়েছে ইন্দোনেশিয়া এবং ইতালি। ভারত যখন সভাপতিত্ব পাবে, তখন ওই গ্রুপে থাকবে ভারত, ইন্দোনেশিয়া এবং ব্রাজিল। বিষয়টি গুরুত্বপূর্ণ কারণ, এই প্রথমবার জি-২০-র প্রেসিডেন্ট গোষ্ঠীতে তিনটিই উন্নয়নশীল দেশ থাকছে। ’

২০২৩ সালের জি-২০ শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে নয়াদিল্লিতে।  

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।