ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

আমির খানের বাড়ি থেকে ১৭ কোটি ৩২ লাখ ভারতীয় মুদ্রা জব্দ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
আমির খানের বাড়ি থেকে ১৭ কোটি ৩২ লাখ ভারতীয় মুদ্রা জব্দ

ভারতের পশ্চিমবঙ্গে আমির খান নামে এক ব্যবসায়ীর বাড়ি থেকে ১৭ কোটি ৩২ লাখ ভারতীয় মুদ্রা জব্দ করেছেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) কর্মকর্তারা। স্থানীয় সময় শনিবার (১০ সেপ্টেম্বর) প্রায় সাড়ে ১৪ ঘণ্টা তল্লাশি অভিযান চালিয়ে এসব অর্থ উদ্ধার ও জব্দ করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, শনিবার সকাল সাড়ে ৮টা থেকে গার্ডেনরিচসহ কলকাতার ছয়টি জায়গায় তল্লাশি অভিযান শুরু করে ইডি। পরে ব্যবসায়ী আমির খানের বাড়ি থেকে ১৭ কোটি ৩২ লাখ ভারতীয় মুদ্রা জব্দ করা হয়। তার অফিস থেকেও কয়েক কোটি রুপি নগদ উদ্ধার হয়েছে।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ব্যবসায়ি আমিরের বাড়িতে আরও অর্থ আছে কিনা ইডি কর্মকর্তারা সে ব্যাপারে তদন্ত করছেন। একটি ট্রাকে করে অর্থগুলো ইডি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে। সকাল ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত তল্লাশি কার্যক্রম চালান ইডি কর্মকর্তারা।

আমিরের বাড়িতে অসংখ্য প্লাস্টিকের প্যাকেটে মোড়োনো অবস্থায় অর্থগুলো পাওয়া যায়। খাটের তলায় রাখা ছিল এসব অর্থ। স্টেট ব্যাংকের কর্মীরা এসব অর্থ নির্ণয় করেন।

আমির একটি মোবাইল গেমিং অ্যাপের মালিক। অ্যাপের মাধ্যমে বহু গ্রাহকের সঙ্গে তিনি প্রতারণা করেছেন বলে অভিযোগ রয়েছে। গত ১৫ ফেব্রুয়ারি পার্ক স্ট্রিট থানায় তার বিরুদ্ধে মামলা দায়ের হয়।

এ বিজ্ঞপ্তির মাধ্যমে ইডি জানিয়েছে, চলতি বছরের শুরুতে গার্ডেনরিচের ব্যবসায়ী নিসার আহমেদ খানের ছেলে আমিরের বিরুদ্ধে পার্ক স্ট্রিট থানায় একটি প্রতারণার অভিযোগ দায়ের করা হয়েছিল। মামলার তদন্তে নেমে শনিবার সকালে আমিরের বাড়ি ও অফিসে অভিযান শুরু করা হয়। আমিরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪০৬, ৪০৯, ৪৬৮, ৪৭১, এবং ৩৪ ধারায় প্রতারণা, বিশ্বাসভঙ্গসহ একাধিক অভিযোগ করা হয়েছে।

ইডির দাবি, শনিবার তল্লাশিতে আমিরের বাড়ি থেকে যেসব নথিপত্র উদ্ধার হয়েছে তাতে একাধিক ভুয়া অ্যাকাউন্টের খোঁজ পাওয়া গেছে। বিজ্ঞপ্তিতে আমির ও তার লোকজন কীভাবে অর্থ হাতিয়ে নিতেন, সেটিও উল্লেখ করা হয়েছে।

সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।